Advertisement
১৯ এপ্রিল ২০২৪
kidney

Kidney Care: ঘুম আসছে না? কিডনির সমস্যা হচ্ছে না তো

ঘুম কমে যাওয়ার ফলে কিডনির ক্ষতি হতে পারে। সেটিও আবার ঘুরিয়ে প্রভাব ফেলতে পারে ঘুমের উপর।

ঘুম কম হলে কি কিডনির সমস্যা হতে পারে?

ঘুম কম হলে কি কিডনির সমস্যা হতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৬:৪৭
Share: Save:

নানা কারণে ঘুম কমে যেতে পারে। উদ্বেগ বা অন্য ধরনের মানসিক চাপ যেমন আছে, তেমনই অন্যান্য নানা শারীরিক কারণেও কমে যেতে পারে ঘুম। কিন্তু ঘুম কমে যাওয়ার ফলে কিডনির ক্ষতি হতে পারে। সেটিও আবার ঘুরিয়ে প্রভাব ফেলতে পারে ঘুমের উপর। অর্থাৎ কিডনির সমস্যা হলে ঘুম আরও কমে যেতে পারে।

তাই ঘুম কমে গেলে কিডনির সমস্যার বিষয়ে সচেতন হওয়া জরুরি।

কেন ঘুম কমে গেলে কিডনির ক্ষতি হয়?

ঘুমোনোর সময়ে শরীর নিজেকে দূষণ মুক্ত করে। শরীরে জমা টক্সিন বের করে দেওয়ার প্রক্রিয়া চলতে থাকে। ঘুম কম হলে রক্ত এবং অন্যান্য অঙ্গে টক্সিনের পরিমাণ বেড়ে যায়। তাতে কিডনির উপর চাপ পড়ে। কিডনির ক্ষতি হয়।

কিডনির ক্ষতি হলেও ঘুম কমতে পারে কি?

কিডনির ক্ষমতা কমে গেলেও রক্তে টক্সিন বা অন্যান্য দূষিত পদার্থের পরিমাণ বাড়তে থাকে। তাতে শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায়। ক্লান্তি কাটতে চায় না। সব সময় ঘুম ঘুম পায়। কিন্তু ঘুমোলেও, সেই ক্লান্তি ভাব কাটে না। কারণ রক্তে টক্সিনের মাত্রা বেড়ে গেলে ভাল করে ঘুম হয় না। তন্দ্রাচ্ছন্ন ভাব থাকে। কিন্তু যে রে পড়লে কার ঘুম শরীরের দরকার, সেটি হয় না।

অর্থাৎ ঘুম কমে গেলে কিডনির ক্ষতি। কিডনির ক্ষতি হলে ঘুম আরও কম। এ ভাবেই শরীরের ক্ষতির পরিমাণ বাড়তে থাকে। তাই ঘুম কমলে কিডনির স্বাস্থ্যের বিষয়ে সচেতন হওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kidney Sleep Disorder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE