Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Superhero

সুপারহিরোদের চাদরের ফ্যাশন, কোথা থেকে এল, কাদের জন্য শুধুই কায়দার?

পুরুষ সুপারহিরো-ফ্যাশনে বড় ভূমিকা আছে এই চাদরের। বড়রা পিঠে চাদর বেঁধে রাস্তায় ঘুরতে না পারলেও ছোটদের খেলার সময়, এই সাজ খুবই পছন্দের।

সুপারম্যানের পিঠের চাদর।

সুপারম্যানের পিঠের চাদর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২১ ১৫:৫৪
Share: Save:

হালে মুক্তি পেয়েছে ‘জাস্টিস লিগ’ ছবির নতুন একটি সম্পাদিত সংস্করণ। কোভিডের কারণে সিনেমা হলে ছবির মুক্তি এখনও বহু দেশেই নিয়ন্ত্রিত। তাই ধুমধাম করে ওয়েবমাধ্যমেই মুক্তি পেয়েছে ছবিটি। বানানো হয়েছে নতুন পোস্টার। দেখা যাচ্ছে, অন্য সুপারহিরোদের চেয়ে এগিয়ে সামনে দাঁড়িয়ে আছে দু’জন— ব্যাটম্যান আর সুপারম্যান। দু’জনেরই পিঠ থেকে পা পর্যন্ত ঝুলে রয়েছে লম্বা চাদর বা ‘কেপ’।

পুরুষ সুপারহিরো-ফ্যাশনে বড় ভূমিকা আছে এই চাদরের। বড়রা পিঠে চাদর বেঁধে রাস্তায় ঘুরতে না পারলেও ছোটদের খেলার সময়, এই সাজ খুবই পছন্দের। কিন্তু কী ভাবে এল এই সুপারহিরো ফ্যাশন? কোন কোন সুপারহিরোর জন্য এই সাজ কাজের, আর কাদের জন্য শুধু কায়দার?

সুপারম্যান: পিঠে চাদর বাঁধার সুপারহিরো-ফ্যাশনের শুরু সুপারম্যানের সূত্রে। এই অতিমানবকে দেখেই বহু প্রজন্মের শিশুরা পিঠে চাদর বেঁধে খেলায় মেতেছে। স্বপ্ন দেখেছে, একদিন ওড়ার। কিন্তু এই চাদর সুপারম্যানের কাছে এল কোথা থেকে? বেশির ভাগের ধারণা, এই চাদরে মুড়েই ক্রিপটন গ্রহ থেকে পৃথিবীতে পৌঁছয় সুপারম্যান। এমন মতও আছে, এই চাদর সুপারম্যানকে আঘাত থেকে বাঁচায়, দ্রুত শক্তি ফিরিয়ে আনতে সাহায্য করে।

ব্যাটম্যান: প্রযুক্তি নির্ভর চাদর। কোনও কোনও গল্পে বা সিনেমায় এই চাদর বন্দুকের গুলিও আটকে দেয়। তবে এই চাদরের প্রধান কাজ ব্যাটম্যানকে উড়তে সাহায্য করা। আকাশে ওড়ার সময় এই চাদরের কারণেই ব্যাটম্যানকে বাদুরের মতো দেখতে লাগে। তবে এ রকম চাদরের উপর এই সুপারহিরো একাধিপত্য রাখেনি। ছড়িয়ে দিয়েছে ব্যাটগার্ল বা রবিনের মতো অন্য সুপারহিরোর মধ্যেও।

ডক্টর স্ট্রেঞ্জ: মার্ভেল কমিকসের ‘অ্যাভেঞ্জারস’ দলের অন্যতম সদস্য ডক্টর স্ট্রেঞ্জ। এই সুপারহিরোর পিঠের চাদরের নিজের প্রাণ আছে। সে ভাবতেও পারে। ‘ক্লোক অব লেভিটেশন’ নামের এই চাদর স্ট্রেঞ্জকে নানা বিপদ থেকে রক্ষাও করে। ডক্টর স্ট্রেঞ্জ যে উড়তে পারে, তা এর কারণেই।

বিভিন্ন সুপারহিরোর সূত্রে জনপ্রিয় হয়েছে এই ‘কেপ’ বা পিঠের চাদর। কিন্তু এমন অনেক সুপারহিরোও রয়েছে, যারা শুধু ফ্যাশনের কারণেই ব্যাবহার করে এই চাদর। আর কোনও কাজে লাগে না।

থর: আলাদা করে পিঠের চাদরের কোনও প্রয়োজন নেই এই সুপারহিরোর। চেহারা আকর্ষণীয় করে তোলার জন্য এমন পোশাক থরকে দিয়েছিলেন নির্মাতারা।

ভিসন: হালে ওয়েবমাধ্যমে জনপ্রিয় হয়েছে ‘ওয়ান্ডাভিসন’। মার্ভেলের এই সুপারহিরোর চাদরেরও আলাদা করে কোনও গুরুত্ব নেই। মূলত স্টাইলের জন্য এই চাদর তাকে দিয়েছেন নির্মাতারা।

ম্যাগনেটো: ‘এক্স মেন’ সিরিজের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র। ম্যাগনেটোর পিঠেও রয়েছে চাদর বা ‘কেপ’। তারও অবশ্য কোনও ভূমিকা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Superhero
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE