Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

লেখার ধরন দেখে আইফোন অ্যাপই বলে দেবে আপনি অবসাদে ভুগছেন কিনা

সংবাদ সংস্থা
১৮ জুন ২০১৭ ১৮:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গোটা বিশ্বে ভয়ানক হারে বেড়ে চলেছে অবসাদে ভোগা মানুষের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ভারতের মোট জনসংখ্যার প্রায় ৭.৫ শতাংশ মানুষ অবসাদে ভোগেন।

কাজের চাপ, দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের টেনশন মনের উপর ব্যাপক ভাবে প্রভাব বিস্তার করছে। যার জেরে অবসাদে ভোগা মানুষের সংখ্যা হু হু করে বেড়েই চলেছে। দিন দিন মানুষ টেক স্যাভি হয়ে উঠছে। বাড়ছে সোশ্যাল মিডিয়া নির্ভরতা। ব্যক্তিগত সম্পর্কের বাঁধন আলগা হয়ে যাচ্ছে কোথাও কোথাও। এই বিশ্বায়নের যুগে সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে মানুষ মাঝে মধ্যেই অবসাদের মুখে পড়ছে। কিছু কিছু সময় এই হতাশার মাত্রা মারাত্মক পর্যায়ে চলে যায়। আর তখন তাঁরা বিভিন্ন ভুল সিদ্ধান্তও নিয়ে ফেলেন।

হতাশায় ভোগা মানুষদের চিহ্নিত করতে এ বার আইফোনে একটি অ্যাপ নিয়ে এল সংস্থা। সংস্থার দাবি এই অ্যাপের সাহায্যে কোনও আইফোন ব্যবহারকারী হতাশায় ভুগছে কিনা তা নির্ণয় করা যাবে। অ্যাপটি কাজ করবে আইফোন ব্যবহারকারীর লেখার গতি বা লেখার ধরন দেখে।

Advertisement

অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘বিএফেক্ট’।

আরও পড়ুন: নারকেল তেল খাওয়া ক্ষতিকর! দাবি বিজ্ঞানীদের

কী ভাবে কাজ করবে এই ‘বিএফেক্ট’ অ্যাপ্লিকেশনটি?

সংস্থা সূত্রে খবর, অ্যাপটি আইফোন ব্যবহারকারীর লেখার গতি, তিনি কী ভাবে কি প্যাড ব্যবহার করছেন তার উপর নজর রাখবে। অর্থাৎ আইফোন ব্যবহারকারী কতটা জোরে কি প্যাড ব্যবহার করছেন সেটি বিচার্য বিষয়। এরই সঙ্গে একটি বর্ণ বা শব্দ লেখার পর কতটা স্পেস দেওয়া হচ্ছে, শব্দের বানান ঠিক রয়েছে কিনা এ সব নির্ণয় করে ‘বিএফেক্ট’ বের করতে পারবে ওই ব্যবহারকারী অবসাদে ভুগছেন কিনা।

বিশেষ এই অ্যাপটি তৈরি করেছেন শিকাগোর একটি বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিশেষজ্ঞরা। এখন দেখার এই বিশেয ধরনের আইফোন অ্যাপ্লিকেশন বাজারে এসে কতটা কামাল দেখাতে পারে।

আরও পড়ুন

Advertisement