Advertisement
২০ এপ্রিল ২০২৪
morning

Morning Rituals: সকালে উঠেই কোনও মতে রান্নাঘরে ঢোকেন? ঘুম ভাঙার পরেই কী করা জরুরি

কোন কাজটি সকালে উঠেই করে নেওয়া দরকার? যাতে দিন ভাল কাটে? এর উত্তরে কিন্তু কোনও একটি কাজের কথা আসবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ১৭:৩৮
Share: Save:

সকলেরই রোজের কাজের কিছু নিয়ম থাকে। কখন ঘুম থেকে উঠবেন, কখন খাবেন, সবই চলে সেই মতো। কিন্তু কার নিয়ম স্বাস্থ্যকর, তা বোঝার চেষ্টাও চলতে থাকে নিরন্তর। রোজ সকালে ৭টায় ওঠা ভাল, নাকি ৫টায় উঠলেই সুস্থ থাকবে শরীর? ওঠার পরেই কোন কোন কাজ সেরে ফেলতে হবে ঘড়ি ধরে? এমন অনেক প্রশ্নের উত্তরই খুঁজতে থাকে মন।

কোন কাজটি সকালে উঠেই করে নেওয়া দরকার? যাতে দিন ভাল কাটে? এর উত্তরে কিন্তু কোনও একটি কাজের কথা আসবে না। তিনটি কাজ খুব ভাল ভাবে মনে রাখা জরুরি।

১) জল খেতে হবে। সকালে উঠেই তা হওয়া উচিত নিজের প্রথম কাজ। ঘুমের সময়ে বেশ অনেক ক্ষণ জল খাওয়া হয় না। ফলে শরীর শুকিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। শরীর আর্দ্র রাখতে অবশ্যই প্রথমে অন্তত দু’গ্লাস জল খেয়ে দিন শুরু করা জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) তার পরেই অল্প ব্যায়াম করতে পারলে ভাল। ভারী ব্যায়াম এ সময়ে না হলেও চলে, কিন্তু সামান্য স্ট্রেচিং পরবর্তী কাজগুলি করতে সাহায্য করবে। ঘুমের সময়ে হাত-পা অনেকক্ষণ কোনও রকম নড়াচড়া হয় না। তাই ঘুম থেকে উঠেই কোনও ভারী কাজ শুরু করার আগে অল্প স্ট্রেচিং জরুরি।

৩) সারাদিন কী কী করবেন, তার পরিকল্পনা করে নিন। কোন সময়ে কোন কাজ করবেন, ঠিক করে রাখুন। দিনের শুরুতে এই কাজে মিনিশ দশেক সময় ব্যয় করলে দেখা যাবে, আসলে অনেক সময় বেঁচে যাচ্ছে রোজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

morning rituals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE