Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Weight Loss

পেটের মেদ কমিয়ে টানটান করে ফেলতে চান? মাথায় রাখুন এই নিয়মগুলি

পেটের ব্যায়াম করা সময় খেয়াল রাখুন যাতে পেটের মাংসপেশিগুলো বা কোর মাস্‌লের উপর চাপ পড়ে।

পেটের মেদ কমাবেন কী করে?

পেটের মেদ কমাবেন কী করে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২১ ১৮:৩৪
Share: Save:

রোজ নিয়ম করে ক্রাঞ্চেস, প্ল্যাঙ্ক, সিট আপ, স্কোয়াট— সবই নিয়ম মেনে করছেন। অথচ ফল কিছু হচ্ছে না? কোথায় ভুল হচ্ছে জেনে নিন

পেটের মাংসপেশি

পেটের ব্যায়াম করা সময় খেয়াল রাখুন যাতে পেটের মাংসপেশিগুলো বা কোর মাস্‌লের উপর চাপ পড়ে। প্ল্যাঙ্ক বা সিট আপ করার সময় আমরা অনেক সময় ভুল করে ঘাড় বা পায়ে চাপ দিয়ে ফেলি। তাতে ঘাড়ে ব্যথা, পিঠে ব্যথা, কোমরে ব্যাথার মতো সমস্যা হয়। কিন্তু ভুড়ি কমে না।

কার্ডিও

স্পট রিডাকশন বা শরীরের যে কোনও একটা জায়গা থেকে মেদ কমানোর ধারণা ভুল। কার্ডিও করতেই হবে। রোজ জগিং বা স্পট ওয়াকিং করতে না ইচ্ছে হলে নাচ, জুম্বা, অ্যারোবিক্‌স করতে পারেন। সাঁতার খুব ভাল কার্ডিও ব্যায়াম। কিন্তু এই অতিমারিতে সেটা সম্ভব না হলে সকালবেলা সাইক্লিং করতে পারেন।

ওয়েট ট্রেনিং

ওয়েট ট্রেনিং করলে তবেই মাংসপেশি তৈরি হবে। তা না হলে শরীরের মেটাবলিজম রেটও বাড়বে না। ফলে ওজন কমাতে অসুবিধা হবে। সাধারণ ব্যায়ামগুলি করার সময়ই কিছু ওয়েট নিয়ে নিন। তাতে অভ্যস্ত হয়ে গেলে ওজন বাড়িয়ে দিন। তবে ওয়েট ট্রেনিং মানেই বাড়িতে প্রচুর ডাম্বল কিনে রাখতে হবে না। জলের বোতল দিয়েও করতে পারেন। প্রথমে ৫০০ মিলির তারপর ১ লিটারের।

খাবারে নজর দিন

ডায়েট না মানলে কোনওদিনই ক্যাটরিনা কইফ বা দিশা পটনির মতো টানটান পেট পাবেন না। দিনে ৫-৬ বার খান। প্রত্যেকবারই অল্প পরিমাণে। খাবারে ফাইবার বেশি রাখুন। ফল-সব্জি খান। চিনি আর ময়দা ডায়েট থেকে বাদ দিন। বেশি করে জল খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE