Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Online Shopping

বিপুল পরিমাণে ছাড়? নেটমাধ্যমে পোশাক কেনার আগে সতর্ক

প্রিয় ব্র্যান্ডের পোশাকে যদি পাওয়া যায় ৩০ থেকে ৫০ শতাংশ ছাড়, তাহলে তো কেনার জন্য মন ছটফট করবেই।

অনলাইনে কেনাকাটার আগে সাবধান।

অনলাইনে কেনাকাটার আগে সাবধান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১৮:৩৪
Share: Save:

পয়লা বৈশাখের আগে বাজার জুড়ে লোভনীয় সব ছাড়। পিছিয়ে নেই বিভিন্ন বিপণনের সাইটগুলোও। প্রিয় ব্র্যান্ডের পোশাকে যদি পাওয়া যায় ৩০ থেকে ৫০ শতাংশ ছাড়, তাহলে তো কেনার জন্য মন ছটফট করবেই। কিন্তু ক্লিক করার আগে জেনে নিন কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে।

বাজেট নিয়ে সাবধান যে কোনও জিনিস ছাড়ে কিনলে সেটার উপর বাড়তি কর বসে। যে সাইট থেকে কিনছেন, সেখানকার নিয়মগুলো খুঁটিয়ে দেখে নিন। হয়ত বাড়তি কর বসতেও পারে, আবার না-ও পারে। তাই আসল সংখ্যাটা কত হচ্ছে সেটা আন্দাজ করে তবে কিনুন।

পাল্টে নেওয়ার নিয়ম অনেক সময়ে ফোনে বা ল্যাপটপের পর্দায় কোনও পোশাক দারুন দেখতে লাগে। কিন্তু হাতে পাওয়ার পর পোশাকের কাপড় হয়ত মনমতো হল না। বা পরে দেখলেন ছোট-বড় হচ্ছে। তখন কি চাইলেই বদলাতে পারবেন? কোনও পোশাকের উপর ছাড় দেওয়া হলে, সেগুলো কিছু সাইট আর বদলাতে চায় না। অহেতুক হয়রানির হাত থেকে বাঁচতে ভাল করে নিয়মকানুন জেনে নিন। একেকটা সাইটের একেক রকম নিয়ম থাকে।

সাইটের নির্ভরযোগ্যতা দুম করে কোনও অচেনা সাইট থেকে পোশাক না কেনাই ভাল। সাইট ছাড়াও এখন অনেকে ইনস্টাগ্রাম পেজ বা হোয়াট্‌স্যাপ গ্রুপেও পোশাক বিক্রি করেন। লোভনীয় ছাড় পাচ্ছেন বলেই টাকা দিয়ে ফেলবেন না। এগুলো লোক ঠকানোর সহজ উপায়। তাই এমন কোনও পেজ থেকে পোশাক কেনার আগে একটু বাকি ক্রেতাদের সমালোচনাগুলো মন দিয়ে পড়ুন। বোঝার চেষ্টা করুন এই সাইট বা পেজের নির্ভরযোগ্যতা কতখানি।

বিভিন্ন সাইটের তুলনা পছন্দের কোনও পোশাক কেনার আগে ভাল করে গবেষণা করে নেওয়া প্রয়োজন। একটাই সাইট দেখে কিনবেন না। ইন্টার্নেটে প্রচুর বিকল্প। কোন সাইট থেকে কিনলে আপনার সবচেয়ে বেশি লাভ, বুঝে নিন। অনেক সময়ে আমরা কোনও সাইট থেকে আগে কিছু কিনে থাকলে, আমাদের পয়েন্ট জমে। সেগুলোর বিনিময়ে ছাড়ের উপরেও কিছুটা বাড়তি ছাড় পাওয়া যায়। তাই সেটাও মাথায় রাখুন।

কেনার আগে তালিকা একটা সাইটে গিয়ে নানা রকম পোশাক দেখতে দেখতে অনেক সময়ই আমরা প্রয়োজনের চেয়ে বেশি জিনিস কিনে ফেলি। তাই কিছু কেনার আগে একবার নিজের আলমারিটা দেখে নিন। আমরা নিজেরাই ভুলে যাই আমাদের কত জামাকাপড় রয়েছে। তাই যেটা কিনতে চাইছেন, সেটা কি আদৌ প্রয়োজন, সেটা আগে বুঝে নিন। একটা তালিকা তৈরি করুন। কেনার সময় সেটা মিলিয়ে কিনুন। অযথা বেশি জিনিস কিনবেন না। কোনও সাইট থেকে কেনাকাটি করতে গেলে সাধারণত সেটায় একটা অ্যাকাউন্ট খুলতে হয়। তাই কেনার পরও দু’দিন অন্তর তারা আপনাকে মেল পাঠিয়ে আর নতুন ছাড়ের প্রলোভন দেখাবে। সেই ফাঁদে পা না ফেলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scam Online Shopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE