একে শীতকাল তায় আবার কর্মব্যস্ত জীবনে পুরনো বছরের ছুটিছাটা শেষ করে নতুন করে অফিসকাছারিও শুরু হয়ে গিয়েছে নিয়মিত। এ সবের ফলে আলাদা করে ত্বকের যত্ন নেওয়ার সময় প্রায় হয়েই ওঠে না অনেকেরই। কিন্তু শীতে ত্বক যেমন শুষ্ক হয়, তেমনই তার স্বাভাবিক জেল্লা হারিয়ে ফেলে।

এমন আবহাওয়ায় ত্বকের জন্য আলাদা করে যত্ন নেওয়াটা খুবই প্রয়োজনীয়। কিন্তু সব দিক সামলে আলাদা করে নিজের জন্য সময় বার করে ত্বক পরিচর্যা করতে গিয়ে হিমশিম খেতে হয় অনেককেই। সে ক্ষেত্রে কোনও সহজ সমাধান থাকলে সে দিকে আগ্রহী হই আমরা অনেকেই।

রূপবিশেষজ্ঞ ঝরনা দত্তর মতে, ঘরোয়া উপায়ে ত্বকের শুষ্কতা দূর করে তাকে জেল্লাদার করে তুলতে পারে বিশেষ একটি পানীয়। যে কোনও রকম ত্বকের জন্যই এই পানীয় বিশেষ উপযোগী। সহজলভ্য উপাদানে তৈরি এই পানীয় কী ভাবে বানাবেন জানেন?

আরও পড়ুন: ডাক্তারের স্টেথোস্কোপেই লুকিয়ে সংক্রমণের বড় ভয়!

উপকরণ: ত্বকের যত্নের জন্য অত্যন্ত কার্যকর এই পানীয় বানাতে প্রয়োজন দু’টি গাজর, একটি কমলালেবু, একটি বিট, একটি টম্যাটো এবং একটি পাতিলেবু।

প্রণালী: গাজর ও বিট সেদ্ধ করে নিন আগে থেকে। কমলালেবুর কোয়া ছাড়িয়ে বীজ বার করে রাখুন। এ বার সব উপাদান মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। এতে যোগ করুন একটু নুন ও আদা। প্রতি দিন সকালে এই বা বিকেলে কালি পেটে এই পানীয় আপনার ত্বকের জেল্লা ফেরাতে সাহায্য করবে অনেকটাই।

গাজরের ভিটামিন সি ও বিটা-ক্যারোটিন ত্বকের প্রদাহ রোধ করে। লেবুর সাইট্রিক অ্যাসিড ত্বকের টক্সিনকে সরায়। বিট কেবল ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখে এমনই নয়, ত্বকের যে কোনও দাগছোপকেও দূর করতে সাহায্য করে। পাতিলেবু প্রাকৃতিক স্ক্রাবার। ত্বকের মৃতকোষ সরিয়ে তাকে ভিতর থেকে সুস্থ রাখে এই পানীয়।

আরও পড়ুন: ত্বকের ক্যানসারের হানা ঠেকাতে মেনে চলুন এ সব

বিশেষজ্ঞদের মতে, এই পানীয় এতটাই কার্যকর যে বিয়ের মরসুমে হবু বর বা কনেও তাঁদের ডায়েট চার্টে রাখতে পারেন এই পানীয়।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)