Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Banana

Banana Peel Hack: কলার খোসা না ফেলে কাজে লাগান এই পথে

কলা খাওয়ার পর খোসা ফেলে দেওয়াই দস্তুর। কিন্তু ঠিক মতো ব্যবহার করলে কলার খোসা দিয়েই এমন কিছু কার্যোদ্ধার হতে পারে যা সাধারণত মাথায় আসা কঠিন।

কলার খোসাও আসতে পারে কাজে!

কলার খোসাও আসতে পারে কাজে! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ০৭:৫৭
Share: Save:

কলার খোসা বললেই মনে পড়ে যায় ছেলেবেলার পা পিছলে আলুর দম হওয়ার কথা। কিন্তু কলার খোসা কিন্তু অতটাও তাচ্ছিল্যের জিনিস নয়। ঠিক মতো ব্যবহার করলে কলার খোসা দিয়েই এমন কিছু কার্যোদ্ধার হতে পারে, যা সাধারণত মাথায় আসা কঠিন। বিশেষ করে অল্প পাকা কলার খোসা বেশ কিছু ঘরোয়া কাজে যুতসই হতে পারে।

১। জুতো সাফাই

চটজলদি বাইরে যেতে হবে অথচ জুতো পরিষ্কার করার জিনিসপত্র নেই হাতের কাছে? ব্যবহার করতে পারেন কলার খোসা। বিশেষ করে চামড়া ও ফোমের তৈরি জুতো চকচকে করতে বেশ কার্যকর হতে পারে কলার খোসা। কাঁচা-পাকা কলার খোসা এই কাজে সবচেয়ে উপযোগী। কলার খোসা দিয়ে জুতো ঘষার পর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন জুতো।

২। ফাঁটা গোড়ালি মেরামত করতে

কলার খোসায় থাকে হরেক রকমের আমাইনো অ্যাসিড। থাকে ভিটামিন এ, বি, সি এবং ই। শুষ্ক খসখসে ত্বক পুনরুজ্জীবিত করতে এই উপাদানগুলি ম্যাজিকের মতো কাজ করতে পারে। কয়েক দিন একটানা সময় করে কলার সাদা অংশ ঘষলে নিমেষেই নরম ও চকচকে হয়ে উঠতে পারে পায়ের গোড়ালি। প্রাকৃতিক ময়শ্চরাইজার হিসেবেও বেশ কার্যকর কলার খোসা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

৩। পোকামাকড়ের কামড়ে

মশা বা অন্য কোনও পোকার কামড়ে ফুলে ওঠা ত্বকে আরাম দিতে পারে কলার খোসা। এই টোটকাটি কিন্তু নতুন নয়, বহু আগে থেকেই পোকামাকড়ের কামড়ে কাজে লাগান হত কলার খোসা। আসলে কলার খোসা পলিস্যাকারাইডে ভরপুর। মশার কামড়ের উপর এক টুকরো কলার খোসা ঘষলেই ফোলা ও প্রদাহ কমে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banana Peel Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE