Advertisement
২০ এপ্রিল ২০২৪
Restriction on Social Media

অভিভাবকের অনুমতি ছাড়া সমাজমাধ্যমে অ্যাকাউন্ট নয়, এমন আইন আনল কোন দেশ?

নতুন এই আইন অনুযায়ী, ১৮ বছরের কমবয়সিরা মা-বাবার সম্মতি ছাড়া ইনস্টাগ্রাম বা টিকটকের মতো প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খুলতে পারবে না বলে জানানো হয়েছে।

Symbolic image of couple

সোশ্যাল মিডিয়া ব্যবহারেও থাকুক মা-বাবার নজরদারি। ছবি- প্রতীকী

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৩:৩৯
Share: Save:

শিশুদের সমাজমাধ্যম ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ করল আমেরিকার উটাহ প্রশাসন। সেই প্রদেশের শিশুরা তাদের অভিভাবকদের সম্মতি ছাড়া কোনও ভাবেই নিজেদের ভুয়ো বয়স দেখিয়ে সমাজমাধ্যমে অ্যাকাউন্ট খুলতে পারবে না বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। আগামী বছর মার্চ মাস থেকে নতুন এই আইনটি চালু করা হবে।

বৃহস্পতিবার, উটা প্রদেশের গভর্নর স্পেন্সার কক্স শিশুদের সমাজমাধ্যম ব্যবহার করা নিয়ে নতুন এই নিয়মটি চালু হওয়ার কথা ঘোষণা করেন। কক্স জানিয়েছেন, এই সংক্রান্ত দু’টি আইন প্রণয়ন করা হয়েছে। সেখানে অভিভাবকদের অনুমতি ছাড়া কমবয়সি শিশুদের রাত সাড়ে ১০টা থেকে পরের দিন ভোর সাড়ে ৬টা পর্যন্ত সমাজমাধ্যম ব্যবহার করা নিয়েও নিষেধাজ্ঞা রয়েছে।

সমাজমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম বয়স সীমা যাচাই করার ব্যাপারে তেমন কড়াকড়ি নেই অধিকাংশ ক্ষেত্রেই। তাই যে বয়সে যা করার বা দেখার নয়, সেই জগতের হাতছানি থাকে। এ ছাড়াও সমাজমাধ্যম ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অবৈধ ভাবে ছড়িয়ে পড়া রুখতে এবং শিশুদের ফাঁদে ফেলার চেষ্টাতে রাশ টানতেও এই নিয়ম বেশ কার্যকর হবে বলেই মনে করছেন সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE