হয়তো বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে খিদে পেয়ে গেছে। ভাবছেন সকলের জন্য পিৎজা অর্ডার করবেন। সকলের উদরপূর্তির কথা ভেবে হয়তো মনস্থির করলেন যে, একটা বড় পিৎজার বদলে দু’টি মাঝারি আকারের পিৎজা অর্ডার করলে পরিমাণেও বেশি হবে, আর ভাগ করে খেতেও সুবিধা হবে। কিন্তু অঙ্কের হিসাব যে উল্টো কথাই বলছে, তা জানেন কি?

সম্প্রতি ‘ফারম্যাট’স লাইব্রেরি’ নামক একটি টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করা একটি টুইটে পাশাপাশি দু’টি পিৎজার ছবি পোস্ট করে দেখানো হয় যে একটি বড় আকৃতির পিৎজার থেকে দু’টি মাঝারি আকৃতির পিৎজা কেনা অঙ্কের হিসাবে লাভজনক। সেই টুইটে রীতিমতো ক্ষেত্রফল বিশ্লেষণ করে দেখানো হয়েছে যে, ১৮ ইঞ্চি ব্যাসার্ধের একটি পিৎজার ক্ষেত্রফল ১২ ইঞ্চি ব্যাসার্ধের দু’টি পিৎজার ক্ষেত্রফলের থেকে বেশি। অর্থাৎ মাঝারি আকারের দু’টি পিৎজার থেকে একটি বড় পিৎজা কেনাই লাভজনক।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়ার পর থেকেই এই টুইটটি ভাইরাল হয়ে যায়। আলোচনার তুফান ওঠে এই টুইটটিকে ঘিরে। কেউ কেউ বলতে থাকেন, ছোটবেলায় মন দিয়ে অঙ্ক শিখলে এতদিন লোকসান করতেন না তাঁরা। কেউ কেউ আবার বলেন, অঙ্ককে যারা ‘বেকার’ ভাবেন, তাদের এই পোস্টটি দেখা উচিত।

কেউ কেউ আবার তাদের বিরোধিতা করে বলেন যে, একটি বড় পিৎজা থেকে পরিমাণে বেশি পেলেও, যখন দু’টি ভিন্ন স্বাদের পিৎজা খেতে ইচ্ছা করবে, তখন তো দু’টি ছোট পিৎজা অর্ডার করাই শ্রেয়!

আরও পড়ুন: ঘন ঘন গ্যাস-অম্বল? ওষুধ ছাড়াই হজমের সমস্যা থেকে মুক্তি পান এ সব উপায়ে

আরও পড়ুন: নিরীহ টম্যাটোয় লঙ্কার ঝাল! এ বার তা-ও সম্ভব, বলছেন বিজ্ঞানীরা