Advertisement
১৯ জুন ২০২৪
Sleeping Pill

Sleeping Pills: যে পাঁচটি কারণে ঘুমের ওষুধ খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে

রোজ ঘুমের ওষুধ খাওয়ার ফলে কী হয়?

রোজ ঘুমের ওষুধ খেলে কী হয়?

রোজ ঘুমের ওষুধ খেলে কী হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ২০:১০
Share: Save:

নানা কারণে অনেক সময়েই ঘুম কমে যায়। সেই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই সহজতম রাস্তাটি বেছে নেন। ঘুমের ওষুধ। যা খেলে সহজেই ঘুম আসবে। কিন্তু প্রথম প্রথম যে ওষুধ সহজে ঘুম পাড়িয়ে দেয়, কয়েক বছর পরে সেটিই আর ভাল ভাবে কাজ করে না। তখন আরও চড়া মাত্রার ঘুমের ওষুধের দরকার হয়।

রোজ এ ভাবে ঘুমের ওষুধ খাওয়ার ফলে কী হয়?

ফুসফুসের সমস্যা: রোজ ঘুমের ওষুধ খেলে ফুসফুসের ক্ষমতা কমতে থাকে। অল্প পরিশ্রমেই শ্বাসকষ্ট হয়। সিঁড়ি দিয়ে ওঠা বা বেশি হাঁটাহাঁটি করতে গেলেই সমস্যা হয়। সব মিলিয়ে কমতে থাকে ফুসফুসের ক্ষমতা।

অঙ্গের উপর প্রভাব: সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে দাবি করা হয়েছে, রোজ ঘুমের ওষুধ খেলে আয়ু কমতে পারে। কারণ সার্বিক ভাবে গোটা শরীরের উপরেই এই ওষুধের প্রভাব পড়ে। তাতে সব অঙ্গেরই অল্পবিস্তর ক্ষতি হয়। ফলে আয়ু কমতে থাকে।

বাড়ে অবসাদ: নিয়মিত ঘুমের ওষুধ খেলে অবসাদের সমস্যাও বাড়তে পারে। যাঁদের ইতিমধ্যেই এই সমস্যা রয়েছে, তাঁরা যদি রোজ ঘুমের ওষুধ খান, তা হলে সেই সব হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যেগুলি অবসাদের জন্য দায়ী।

মস্তিষ্কে প্রভাব: এমনটিও দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত ঘুমের ওষুধ খান, তাঁদের মস্তিষ্কের বিভিন্ন অংশে এই ওষুধের প্রভাব পড়ে। ফলে আচরণ বদলে যেতে পারে। এমনকি কমে যেতে পারে বুদ্ধিও।

ক্যানসারের আশঙ্কা: নিয়মিত ঘুমের ওষুধ খেলে সার্বিক ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। তা ছাড়া মানসিক চাপ বাড়িয়ে দেওয়ার হরমোনগুলির ক্ষরণও বাড়ে। তাতে ক্যানসারের মতো অসুখের আশঙ্কাও বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleeping Pill Sleeping Tips Sleep Disorder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE