Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Running

Running: রোজ অনেকক্ষণ দৌড়নোর অভ্যাস? জানেন কী হতে পারে

রোজ দৌড়লে হাঁটুর উপরে বিশেষ ভাবে চাপ পড়ে। ফলে দৌড় কী ভাবে হাঁটুর ক্ষতি করে, তা জানতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ২০:৫০
Share: Save:

রোজ কিছুক্ষণ দৌড়নো স্বাস্থ্যের জন্য ভাল। এমনই তো জানেন অধিকাংশে। সেই মতো অনেকেই সকাল কিংবা সন্ধ্যায় দৌ়ড়তেও বেরোন। রোজের এই অভ্যাস শুধু তো শরীর নয়, মনেরও যত্ন নেয়। চিকিৎসকরা বলে থাকেন, রোজ মিনিট কুড়ি দৌড়তে পারলে তা মানসিক চাপ দূরে রাখে।
কিন্তু মনের চাপ কমাতে গিয়ে অন্য কোথাও বেশি চাপ পড়ে যাচ্ছে না তো? সে দিকেও খেয়াল রাখা জরুরি। যাতে রোজের শরীচর্চায় আরও বেশি করে যত্ন থাকে।

রোজ দৌড়লে হাঁটুর উপরে বিশেষ ভাবে চাপ পড়ে। ফলে দৌড় কী ভাবে হাঁটুর ক্ষতি করে, তা জানতে হবে। সেই মতো যত্নের ব্যবস্থাও নিতে হবে। চিকিৎসকদের বক্তব্য, কয়েক দিনেই যদি অতিরিক্ত বেশি দৌড়ের চেষ্টা করেন কেউ, তবে তাঁদের ‘রানার্স নি’ বলে একটি সমস্যা হতে পারে। কী হয় তাতে? হাঁটুর চারপাশে ব্যথাই এই অসুখের মূল উপসর্গ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এমন ব্যথা যদি বারবার হয়, তবে সাবধান হওয়া জরুরি। কারণ ব্যথা নিয়ে দৌড়তে থাকলে হাঁটুতে চোট পাওয়ার আশঙ্কা বেশি থাকে। ব্যথার জায়গায় বারবার চাপ পড়লে সেই অংশের হাড় ও পেশিতে চোট লাগতে পারে। ফলে যদি পরপর কয়েক দিন দৌড়নোর পর কোনও রকম ব্যথা হয়, কয়েকটি দিন বিশ্রাম নিতেই হবে। না হলে সমস্যা আরও বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Exercise Running Knee Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE