Advertisement
২৬ এপ্রিল ২০২৪
tired

Yawn: জোর করে মাঝ পথে হাই তোলা থামিয়ে দিলেন, শরীরের কোন ক্ষতি হল জানেন কি

হাই তোলা মানে কি ক্লান্তি বেড়ে যাওয়া? হালের এই গবেষণায় বলা হয়েছে, মোটেই তা নয়।

হাই কি শুধু ক্লান্তির লক্ষণ?

হাই কি শুধু ক্লান্তির লক্ষণ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ১৭:২৫
Share: Save:

শরীর ক্লান্ত হয়ে গেলে হাই ওঠে। শরীরে জমা কার্বন ডাই অক্সাইড বেরিয়ে আসে মুখ দিয়ে। কিন্তু এটি জোর করে থামিয়ে দিলে কী হবে? তাতে কি ক্লান্তি কমবে, না কি বাড়বে?

সম্প্রিত বেলর বিশ্ববিদ্যালয়ের শরীরবিদ্যা বিভাগের গবেষকরা হাই তোলা নিয়ে এক গবেষণা চালিয়েছেন। দেখা গিয়েছে, জোর করে হাই চেপে দিলে, শরীরের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হয়।

কিন্তু হাই তোলা মানে কি ক্লান্তি বেড়ে যাওয়া? হালের এই গবেষণায় বলা হয়েছে, মোটেই তা নয়। হাই হল শরীরের এমন এক প্রক্রিয়া, যার মাধ্যমে শরীর ক্লান্তি কাটানোর চেষ্টা করে। দেখা গিয়েছে, হাই তোলার সঙ্গে সঙ্গে শরীরে এমন কিছু হরমোনের মাত্রা বাড়ে, যেগুলি সজাগ হতে সাহায্য করে, হৃদ্‌যন্ত্রে রক্তপ্রবাহ বাড়ায়।

এমনও দেখা গিয়েছে, গাড়ির চালকরা যদি ক্লান্ত অবস্থায় গাড়ি চালাতে বাধ্য হন, এবং সেই সময়ে তাঁরা যদি ঘন ঘন হাই তোলেন, তা হলে দুর্ঘটনার আশঙ্কা কমে। সম পরিমাণ ক্লান্তি নিয়ে যদি তাঁরা গাড়ি চালান এবং হাই চেপে রাখেন, তা হলে দুর্ঘটনার আশঙ্কা বাড়ে।

গবেষণাপত্রটিতে বলা হয়েছে, হাই চেপে রাখলে শরীরের ক্লান্তির মাত্রা বাড়তে থাকে। তাতে হাই তোলার প্রবণতা আরও বাড়ে। সেটিও অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tired Tired Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE