Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Dextrocardia

বুকের ডান দিকে হৃদ্‌যন্ত্র নিয়ে বেঁচে থাকা যায়? কাদের হয় এই রোগ? প্রতিকার কী?

এত দিন জেনে এসেছেন বুকের বাঁ দিকেই হার্ট থাকে। স্ক্যান, ইসিজি সবেতেই তেমনটাই ধরা পড়েছে। কিন্তু এমন মানুষও এই পৃথিবীতে আছেন, যাঁদের হৃদ্‌যন্ত্র রয়েছে দেহের ডান দিকে।

Symbolic image of Heart

পৃথিবীতে যত ধরনের বিরলতম রোগ আছে, তার মধ্যে অন্যতম হল ‘ডেক্সট্রোকার্ডিয়া’। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৮
Share: Save:

শুনতে অবাক লাগলেও এ কথা সত্যি। গোটা মনুষ্য প্রজাতির মধ্যে এক শতাংশ হলেও কারও কারও বুকের ডান দিকে হদ্‌যন্ত্র থাকে। পৃথিবীতে যত ধরনের বিরলতম রোগ আছে, তার মধ্যে অন্যতম হল এইটি। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘ডেক্সট্রোকার্ডিয়া’। কিন্তু এই রোগ কাদের হতে পারে বা কেন হয়, সে সম্পর্কে কেউই সঠিক ধারণা দিতে পারেননি।

চিকিৎসকদের মতে, বিরলতম এই রোগ জন্মগত। বা হয়তো কিছু ক্ষেত্রে জিনগতও। তাই কার শরীরে বিশেষ এই লক্ষণ দেখা যাবে, তা আগে থেকে বোঝার কোনও উপায় থাকে না। তবে এই বিশেষ পরিস্থিতি নিয়ে যদি কেউ জন্মান, তার শরীরে ‘সাইটাস ইনভার্সাস’ অর্থাৎ, বেশির ভাগ অঙ্গপ্রত্যঙ্গই শরীরের উল্টো দিকে থাকে। শুধু হার্ট নয় লিভার, প্লীহা, এমনকি, জরায়ুর অবস্থানেও বদল ঘটতে পারে।

শরীরের ডান দিকে হৃদ্‌যন্ত্র থাকলে কি কোনও শারীরিক সমস্যা হতে পারে?

কারও শরীরে এমন বিরল এই সমস্যা দেখা দিলে যে শারীরিক ভাবে খুব সমস্যা হয়, তা কিন্তু নয়। তবে বাঁ দিকের জায়গায় ডান দিকে হার্ট থাকলে, তার আশপাশের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে। চিকিৎসকদের মতে, কেউ ‘ডেক্সট্রোকার্ডিয়া’-এ আক্রান্ত হলে শ্বাসকষ্ট, বুকে ব্যথা, ক্লান্তি বা অনিয়ন্ত্রিত হৃদ্‌স্পন্দনের সমস্যা দেখা যায়। এ ছাড়া অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে জন্মগত ত্রুটিও থাকতে পারে।

এই রোগ প্রতিরোধ করার কোনও উপায় আছে কি?

জন্মগত, বিরল এই রোগ আগে থেকে প্রতিরোধ করা সম্ভব নয়। বিশেষ এই পরিস্থিতি নিয়ে রোগী যত দিন বেঁচে থাকেন, তত দিনই তাঁকে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হয়। এ ছাড়া যদি কারও হৃদ্‌রোগ সংক্রান্ত অন্য কোনও সমস্যা থাকে, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সতর্কতা অবলম্বন করতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE