Advertisement
১৬ এপ্রিল ২০২৪
summer

গ্রীষ্মে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন? না হলে কমে যেতে পারে রোগ প্রতিরোধক ক্ষমতা

গরমকালে এমনিতেই রোগ ব্যাধি একটু বেশি হয়। তাই বাড়তি সাবধানতা অবলম্বন করতে হয়। এই করোনাকালে সেটা আরও প্রয়োজন হয়ে পড়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১৮:৩৫
Share: Save:

গরমকালে এমনিতেই রোগ ব্যাধি একটু বেশি হয়। তাই বাড়তি সাবধানতা অবলম্বন করতে হয়। এই করোনাকালে সেটা আরও প্রয়োজন হয়ে পড়েছে। জীবনযাপনে একটু খেয়াল না করলেই রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যেতে পারে। কোন ভুলগুলি করলে এমন হওয়া সম্ভব, জেনে নিন।

বোতলের ঠান্ডা পানীয়

গরমকালে মানেই বাজার থেকে প্রচুর পরিমাণে ঠান্ডা পানীয় কিনে বাড়িতে জমিয়ে রাখেন সকলে। এবং গরম লাগলেই সেগুলো ফ্রিজ থেকে বার করে খান। এই জাতীয় পানীয়ে এমন অনেক জিনিস থাকে যেগুলি শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। যদি শরীর ঠান্ডা রাখতেই হয়, তা হলে ডাবের জল খাওয়া সেরা। লেবুর রস বা শসা দিয়ে তৈরি ঠান্ডা পানীয়ও খেতে পারেন।

তেলেভাজা

বাজারে তেলেভাজা বা জাঙ্কফুড তো একদমই চলবে না। বা়ড়িতেও খুব বেশি তেল-মশলা দিয়ে রান্না করা খাবার এখন না খাওয়াই ভাল। তার বদলে মরসুমি ফল খান। আমে প্রচুর ভিটামিন সি রয়েছে। এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর উপাদানও। তাই এ সময় আম, তরমুজ, কলার মতো ফল বেশি করে খান।

বিদেশি সব্জি

স্থানীয় মরসুমি সব্জির কোনও বিকল্প নেই। এই সময় ব্রকোলি, জুকিনির মতো সব্জি না খুঁজে এমন সব্জি বেশি খান, যেগুলো গরম কালে ফলে। তাতে পেটও ঠান্ডা থাকবে। করলা দিয়ে ডাল বানান, বেগুন বড়ি দিয়ে পাতলা মাছের ঝোল খান কিংবা লাউ দিয়ে শুক্তো তৈরি করুন। এগুলো প্রত্যেকটাই আপনার রোগ প্রতিরোধক ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

প্রসেস্‌ড ফুড

খুব বেশি পরিমাণে প্রসেস্‌ড ফুড এখন চলবে না। মাঝে মাঝে খেতে পারেন। তবে সসেজ, সালামির বদলে আম-কলা দিয়ে চিড়ে-দই খাওয়া এখন অনেক বেশি উপকারী। জলখাবারে এই ধরনের খাবার খেলে সারা দিন পেট ঠান্ডা থাকবে। পেটের সমস্যা থাকলে তাড়াতাড়ি মিটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Summer Season COVID-19 Immunity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE