×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

স্বচ্ছতা বাড়াতেই তাদের নতুন নীতি, দাবি করল হোয়াটসঅ্যাপ

সংবাদ সংস্থা
কলকাতা ২০ জানুয়ারি ২০২১ ১৭:৩৮
ব্যবহারকারীদের তথ্য নিরাপদ, দাবি হোয়াটসঅ্যাপের।

ব্যবহারকারীদের তথ্য নিরাপদ, দাবি হোয়াটসঅ্যাপের।
ফাইল চিত্র।

হোয়াটসঅ্যাপ সম্পূর্ণ নিরাপদ। ব্যবহারকারীদের কোনও তথ্য তারা ফেসবুক বা অন্য কোনও প্ল্যাটফর্মের কাছে প্রকাশ করে না। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের প্রশ্নের উত্তরে এমন দাবিই করল ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। জানাল, তাদের এই নতুন নীতির কারণ আরও স্বচ্ছতা নিয়ে আসা।
হালে হোয়াটসঅ্যাপের নতুন নীতি বা পলিসি নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফেও তাদের নতুন পলিসির আওতা থেকে ভারতীয় ব্যবহারকারীদের দূরে রাখতে বলা হয়েছে। তারই উত্তরে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, তারা এ প্রসঙ্গে যে কোনও প্রশ্নের মুখোমুখি হতে রাজি। নতুন নীতি নিয়ে বেশ কিছু ভুল তথ্য প্রচার হয়েছে বলে দাবি করা হয়েছে তাদের তরফে। বলা হয়েছে, এই ভুল ধারণাগুলো তারা প্রশ্নোত্তরের মধ্যে দিয়ে ভেঙে দিতে পারে। ব্যবহারকারীদের তথ্য গোপন রাখার বিষয়ে তারা দায়বদ্ধ বলেও জানিয়েছে।
এক সংবাদমাধ্যমের দেওয়া প্রশ্নের উত্তরে এই মেসেজিং অ্যাপের মুখপাত্র জানিয়েছেন, হোয়াটসঅ্যাপের মেসেজে এন্ড-টু-এন্ড এনক্রিপশন রয়েছে। ফলে ব্যবহারারীদের মেসেজ তাঁরা পড়তে পারেন না। ফেসবুককেও তাঁরা এই তথ্যের কিছু জানান না। হালে এমন ধারণা তৈরি হয়েছে, নতুন পলিসির কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য জানার চেষ্টা করছে। যদিও কথাটা ঠিক নয়। ওই মুখপাত্রের দাবি, আরও বেশি স্বচ্ছতা নিয়ে আসবে এই পলিসি-গত আপডেট। এর ফলে ব্যবহারকারীদের তথ্য আরও নিরাপদ হবে।
হোয়াটসঅ্যাপ চায়, তাদের ব্যবহারকারীর সংখ্যা বাড়ুক। ফলে তাঁদের ক্ষতি করার কোনও উদ্দেশ্য এই মেসেজিং অ্যাপের নেই বলেও দাবি করা হয়েছে।

Advertisement
Advertisement