Advertisement
২৫ এপ্রিল ২০২৪

টুকরো খবর

রাষ্ট্রপুঞ্জে শ্রীলঙ্কা সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত-প্রস্তাবে ভোটদানে বিরত ছিল ভারত। এই ঘটনায় নিজের দল তথা সরকারের বিরুদ্ধেই অসন্তোষ প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। বললেন, “আমি ব্যক্তিগত ভাবে মনে করি, রাষ্ট্রপুঞ্জের প্রস্তাবটিকে সমর্থন করা উচিত ছিল ভারতের।” লোকসভা ভোটের আগে তামিল ভাবাবেগের বিরুদ্ধে গিয়ে ভারতের গত কালের সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন অনেকেই।

শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৪ ০৩:৫৭
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভোট দেওয়া উচিত ছিল: চিদম্বরম
সংবাদ সংস্থা • চেন্নাই

রাষ্ট্রপুঞ্জে শ্রীলঙ্কা সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত-প্রস্তাবে ভোটদানে বিরত ছিল ভারত। এই ঘটনায় নিজের দল তথা সরকারের বিরুদ্ধেই অসন্তোষ প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। বললেন, “আমি ব্যক্তিগত ভাবে মনে করি, রাষ্ট্রপুঞ্জের প্রস্তাবটিকে সমর্থন করা উচিত ছিল ভারতের।” লোকসভা ভোটের আগে তামিল ভাবাবেগের বিরুদ্ধে গিয়ে ভারতের গত কালের সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন অনেকেই। বিশেষ করে তামিলনাড়ুর স্থানীয় দলগুলি ও বাসিন্দারা। তাঁদের বক্তব্য, ভোটদানে বিরত থেকে কার্যত শ্রীলঙ্কা সরকারের পাশেই দাঁড়াল ভারত। প্রস্তাবে বলা হয়েছিল, ‘২০০৯ সালের গৃহযুদ্ধে তামিলদের উপরে অত্যাচার করা হয়েছিল।’ রাষ্ট্রপুঞ্জের মাধ্যমে সেই যুদ্ধপরাধীদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ সংক্রান্ত তদন্ত শুরু করার প্রস্তাব এনেছিল আমেরিকা। দিল্লির বক্তব্য ছিল, রাষ্ট্রপুঞ্জের প্রস্তাবে শ্রীলঙ্কার উপরে আন্তর্জাতিক তদন্ত পদ্ধতি চাপিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। এই ধরনের খবরদারির মানসিকতা যে কোনও দেশেরই সার্বভৌমত্বকে খাটো করে। চিদম্বরম অবশ্য বলেছেন যে, ভোটাভুটিতে বিরত থেকে ‘নিরপেক্ষ অবস্থান’ নিয়েছে তাঁর দল। তবে তামিল ভাবাবেগ নিয়েই সুর চড়িয়েছেন বেশি। বলেছেন, “রাষ্ট্রপুঞ্জের প্রস্তাব নিয়ে তামিলনাড়ুর দলগুলির মধ্যে কোনও একতা ছিল না।” চিদম্বরমের কেন্দ্র শিবগঙ্গায় এ বার প্রার্থী হয়েছেন তাঁর ছেলে কার্তি। ছেলের কথায় মাথায় রেখেই অর্থমন্ত্রী এই মন্তব্য করেছেন বলে মনে করা হচ্ছে।

নাবালকের সংজ্ঞা বদলাচ্ছে না সুপ্রিম কোর্ট
সংবাদ সংস্থা • নয়াদিল্লি

নাবালকত্বের আইনি সংজ্ঞা পাল্টানোর প্রশ্ন নেই বলে আজ স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। নাবালকদের অপরাধ নিয়ে দু’টি আর্জি জমা পড়েছিল শীর্ষ আদালতে। নির্ভয়া গণধর্ষণে নাবালক অপরাধীই ছিল সব চেয়ে নৃশংস। অন্য অপরাধীদের সঙ্গেই তার বিচার চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন নির্ভয়ার বাবা-মা। নাবালকত্ব প্রশ্নে অন্য আর্জিটি পেশ করেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। প্রধান বিচারপতি পি সদাশিবম, বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি শিব কীর্তি সিংহের বেঞ্চ আজ দু’টি আবেদনই খারিজ করে দিয়েছে। শীর্ষ আদালতে নির্ভয়ার বাবার কৌঁসুলি বলেন, ‘যে কিশোর ধর্ষণের মতো অপরাধ করতে পারে তার মানসিকতা নাবালকের নয়। তাই অপরাধের গুরুত্বের কথা মাথায় রেখে সাধারণ ফৌজদারি আদালতেই তার বিচার হোক।’ এর বিরোধিতা করে কেন্দ্র। তাদের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল সিদ্ধার্থ লুথরা বলেন, ‘গোটা বিশ্ব জুড়ে নানা গবেষণার পরই ১৮ বছর বয়সকে মাপকাঠি হিসাবে মেনে নেওয়া হয়েছে।’ বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর আবার অভিযোগ, আঠারোর কম বয়সিদের নাবালক অপরাধী বলে গণ্য করা রাষ্ট্রপুঞ্জের শিশু অধিকার রক্ষা কনভেনশন বা বেজিং আইনের পরিপন্থী।

ত্রিপুরায় ভোটে ক্যামেরায় নজরদারি
নিজস্ব সংবাদদাতা • আগরতলা

নির্বাচন কমিশনের নির্দেশে ত্রিপুরার বিভিন্ন শহরের ভোটকেন্দ্র এবং গুরুত্বপূর্ণ জায়গায় ক্লোজ্ড সার্কিট ক্যামেরা (সিসিটিভি ক্যামেরা) বসানোর কাজ শুরু হচ্ছে। লোকসভা নির্বাচনের সময় অপ্রীতিকর কোনও পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি, ভোট গ্রহণ পর্ব অবাধ ও শান্তিপূর্ণ করার লক্ষ্যেই ওই ক্যামেরাগুলি বসানো হবে। রাজ্যে দু’দফায় ৭ এবং ১২ এপ্রিল ভোট। ত্রিপুরার মুখ্য নির্বাচন আধিকারিক আশুতোষ জিন্দল জানান, প্রাথমিক ভাবে রাজ্যের বিভিন্ন শহর ও গ্রামের গুরুত্বপূর্ণ জায়গা ও ভোটকেন্দ্রে ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ওই কাজে দক্ষ সংস্থার খোঁজ করেছিল নির্বাচন দফতর। কিন্তু তেমন কোনও সংস্থার খোঁজ পাওয়া যায়নি। সে কারণে আপাতত শহরের গুরুত্বপূর্ণ জায়গায় ক্যামেরা বসানো হবে।

ট্রেনে বেহুঁশ মার্কিন মহিলা
নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

ট্রেন থেকে উদ্ধার হল এক মার্কিন পর্যটকের অচৈতন্য দেহ। ঘটনাটি ঘটেছে তিনিসুকিয়ায়। পুলিশ জানায়, আজ সকালে তিনিসুকিয়াগামী আপ ব্রহ্মপুত্র মেলের সংরক্ষিত কামরায় ওই মহিলাকে পড়ে থাকতে দেখে অন্য যাত্রীরা টিকিট পরীক্ষককে খবর দেন। পুলিশ তাঁকে প্রথমে তিনিসুকিয়া সিভিল হাসপাতালে নিয়ে যায়। পরে, তাঁকে ডিব্রুগড় মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। জ্ঞান ফেরার পরে তিনি জানিয়েছেন, তাঁর নাম অ্যালানস্কি স্যান্ডা। বয়স ৭৭। বাড়ি আমেরিকায়। পুলিশ জানিয়েছে, তাঁর ব্যাগ, মোবাইল, ক্যামেরা ঠিকঠাকই রয়েছে। কী ভাবে তিনি জ্ঞান হারালেন, তা জানতে চিকিৎসকরা তাঁকে পরীক্ষা করছেন।

আত্মঘাতী পুলিশ
নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

পুলিশ আবাসনে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল এক কনস্টেবলের। ঘটনাটি ঘটেছে তিনিসুকিয়ায়। পুলিশ জানায়, আজ ভোরে পুলিশ আবাসনে বিনোদ গগৈ নামে ওই কনস্টেবলকে গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। নিজের ঘরে গায়ে কেরোসিন তেল ঢেলে আগুন লাগিয়ে দেন বিনোদবাবু। ঘরের দরজা ভেঙে তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়।

ভোট প্রচারে এ বার থাপ্পড় কেজরীবালকে

ডিম বা কালি তো ছিলই, এ বার ভোট প্রচারে বেরিয়ে চড়-থাপ্পড়ও খেলেন অরবিন্দ কেজরীবাল। আজ থেকে দু’দিনের হরিয়ানা ও চণ্ডীগড়ে প্রচারে নেমেছেন আম আদমি পার্টির নেতা। সন্ধ্যায় নিজের রাজ্য হরিয়ানার ভিওয়ানিতে পদযাত্রা করছিলেন তিনি। সেই সময়েই এক ব্যক্তি আচমকা তাঁর দিকে তেড়ে গিয়ে চড় মারেন বলে অভিযোগ। কেজরীবাল ওই হামলার পিছনে বিরোধী বিজেপি ও কংগ্রেসের হাত রয়েছে বলেই অভিযোগ করেছেন। আপ নেতা ট্যুইটে লিখেছেন, “এই মাত্র কেউ আমার ঘাড়ে আঘাত করল। এই ধরনের হিংসাত্মক ব্যবহার প্রত্যাশিত ছিল। এমন ঘটনা আসলে প্রতিপক্ষের চরিত্র স্পষ্ট করে তোলে।” কেজরীবালের উপর যে ব্যক্তি চড়াও হন, পরে তাঁকে ধরে ফেলেন আপ সমর্থকেরা।

দলে ফিরলেন বিদ্রোহী লালমুনি

নরেন্দ্র মোদীর অনুরোধে পুরনো শিবিরেই ফিরলেন লালমুনি চৌবে। আজ সকালে মোদীর ফোনে দলের সঙ্গে তাঁর সম্পর্কের ‘বরফ’ গলল। বিহারের বক্সারে নির্দল প্রার্থী হিসেবে লড়াইয়ের সিদ্ধান্ত থেকে সরে আসলেন বিজেপি-র প্রবীণ নেতা লালমুনি। টিকিট না-পাওয়ার ক্ষোভে কয়েক দিন আগে একাই ভোটের ময়দানে নামার কথা ঘোষণা করেছিলেন লালমুনি। বিহারের রাজনীতিতে চাঞ্চল্য ছড়ায়। তবে শুক্রবার তিনি জানান, প্রার্থী পদ প্রত্যাহার করে নেবেন। ভবিষ্যতে নির্বাচন-যুদ্ধেও নামবেন না। একই সঙ্গে জানান, মোদী অনুরোধ করলে প্রচারে যেতেও তিনি প্রস্তুত। লালমুনির পাশাপাশি আগামী দিনে ভোটে প্রার্থী হবেন না বলে ঘোষণা করলেন বিজেপি-র বর্ষীয়ান নেতা চন্দ্রমোহন রাইও। তিনি দলের সব পদ থেকে ইস্তফাও দিয়েছেন।

ঝাঁসি ছাড়তে নারাজ উমা

সনিয়া গাঁধীর বিরুদ্ধে উমা ভারতীর লড়ার সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখলেও রাহুল গাঁধীর বিরুদ্ধে স্মৃতি ইরানির নাম এখনও আলোচনায় রেখেছে বিজেপি। উমাকে ঝাঁসি থেকে প্রার্থী করা হয়েছে। ঝাঁসি ছেড়ে রায়বরেলী যেতে চান না উমা। দরকার হলে দুটি আসনেই লড়তে রাজি তিনি। কিন্তু মোদী ছাড়া দলের কেউই দুটি আসনে লড়ছেন না। ফলে উমাকেও অতটা গুরুত্ব দিতে রাজি নয় মোদী শিবির। তবে উমার নাম রায়বরেলী থেকে প্রায় খারিজ হয়ে যাওয়ার পর এখন সনিয়ার বিরুদ্ধে ওজনদার প্রার্থী কে হবেন, তা নিয়েই হিমশিম খাচ্ছে বিজেপি।

নগমার চড়

জনসভায় ভিড়ের সুযোগ নিয়ে এক ব্যক্তি তাঁর সঙ্গে অশালীন আচরণ করেছিলেন বলে অভিযোগ। প্রতিবাদে সেই ব্যক্তির গালে সপাটে চড় কষালেন মেরঠ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নগমা। শুক্রবার মেরঠে এই কাণ্ডের পরে ক্ষুব্ধ অভিনেত্রী বলেন, “এই রকম ঘটনা ফের ঘটলে আমি আর এখানে না-ও আসতে পারি। প্রায় প্রতিদিনই এ রকম ঘটছে।”

আমিরের না

কোনও রাজনৈতিক দলের প্রচারের সঙ্গেই যুক্ত নন বলে নির্বাচন কমিশনকে জানিয়ে দিলেন আমির খান। সম্প্রতি আম আদমি পার্টির কিছু প্রার্থী তাঁর ছবি টুইটারে প্রচারের সময়ে ব্যবহার করছেন বলে জানতে পারেন বলিউডের এই তারকা। ক্ষুব্ধ আমির তার পরেই নির্বাচন কমিশনকে চিঠি লিখে জানালেন, তাঁর কোনও রাজনৈতিক যোগ নেই।

হাতে মাত্র ন’দিন। তার পরেই শুরু লোকসভা নির্বাচন।
৭ এপ্রিল প্রথম পর্যায়ের ভোট ত্রিপুরা পশ্চিম কেন্দ্রে।
যুদ্ধকালীন তৎপরতায় চলছে তারই প্রস্তুতি। ইভিএম
যন্ত্রে বসছে রাজনৈতিক দলের প্রতীক। রয়েছেন আগরতলার
এসডিও মানিকলাল দাস। শুক্রবার বাপি রায়চৌধুরীর তোলা ছবি।

ভোট যুদ্ধে: শেষ পর্যন্ত নির্দল হিসেবেই দাঁড়ালেন
রাখি সবন্ত। মুম্বই উত্তর-পশ্চিম কেন্দ্রের প্রার্থী
রাখির প্রতীক সবুজ লঙ্কা। ছবি: পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE