Advertisement
২৩ এপ্রিল ২০২৪

টুকরো খবর

লোকসভা ভোটের আগে আসন সমঝোতা নিয়ে কংগ্রেস ও আরজেডি-র আলোচনা কিছুটা এগোল। গত শনিবারই লালু প্রসাদ জানিয়েছিলেন, বিহারের ৪০টি লোকসভা আসনের মধ্যে ১১টি তিনি কংগ্রেসকে ছাড়তে তৈরি। এনসিপি-কে আরও একটি আসন ছাড়তে পারেন। কিন্তু সেই লালুই আজ জানালেন, আরও একটি আসন তিনি কংগ্রেসকে ছেড়ে দিতে তৈরি।

শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৪ ০৯:০০
Share: Save:

লালু-কংগ্রেস জোট এখনও চূড়ান্ত নয়

নিজস্ব সংবাদদাতা • নয়াদিল্লি

লোকসভা ভোটের আগে আসন সমঝোতা নিয়ে কংগ্রেস ও আরজেডি-র আলোচনা কিছুটা এগোল। গত শনিবারই লালু প্রসাদ জানিয়েছিলেন, বিহারের ৪০টি লোকসভা আসনের মধ্যে ১১টি তিনি কংগ্রেসকে ছাড়তে তৈরি। এনসিপি-কে আরও একটি আসন ছাড়তে পারেন। কিন্তু সেই লালুই আজ জানালেন, আরও একটি আসন তিনি কংগ্রেসকে ছেড়ে দিতে তৈরি। তবে আজ রাতেও লালু পটনায় সাংবাদিকদের বলেছেন, “জোট সমীকরণ চূড়ান্ত হয়নি। কংগ্রেসকে কিছু প্রস্তাব দেওয়া হয়েছে। এখন জবাবের অপেক্ষায় রয়েছি।” কংগ্রেস ও লালু প্রসাদের ওই সমঝোতার মধ্যে গত কাল তাৎপর্যপূর্ণ ছিল কেরলের রাজ্যপাল নিখিল কুমারের পটনা সফর। এক সময়ে কংগ্রেসের সাংসদ ছিলেন প্রাক্তন এই পুলিশ কর্তা। একটি সূত্রের খবর, বিহারের ঔরঙ্গাবাদ আসন থেকে লড়তে চাইছেন তিনি। লালুর সঙ্গে সমঝোতার জন্য কংগ্রেস এখন তাঁকে মাঠে নামিয়েছে। লালু প্রসাদের সঙ্গে বৈঠকের পর আজ দুপুরে তিনি দিল্লি এসে কংগ্রেস নেতৃত্বের সঙ্গেও বৈঠক করেন। তার পর সন্ধ্যাতেই কেরলের বিমানে চড়েন। তবে আর একটি সূত্রের দাবি, কংগ্রেসের বদলে আরজেডি থেকেও প্রার্থী হতে পারেন তিনি। সে জন্য রাজ্যপাল পদ থেকে ইস্তফাও দিতে পারেন। তবে লালু আজ জানিয়েছেন, নিখিল কুমার আরজেডি-তে যোগ দিচ্ছেন না। প্রশ্ন হল, এই অবস্থায় কংগ্রেস-লালু জোটের সম্ভাবনা কতটা? কংগ্রেসের এক শীর্ষ নেতা আজ বলেন, কাল-পরশুর মধ্যেই বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে। আরজেডি-র সঙ্গে আলোচনা এখনও চূড়ান্ত নয়। তা ছাড়া নীতীশ কুমারের সঙ্গে আলোচনার দরজা এখনও বন্ধ করে দেওয়া হয়নি।

কেরলের নয়া রাজ্যপাল শীলা

নিজস্ব সংবাদদাতা • নয়াদিল্লি

লোকসভা ভোটের আগে দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতকে কেরলের রাজ্যপাল পদে নিয়োগ করল কংগ্রেস। তাঁর আগে এই পদে ছিলেন প্রাক্তন পুলিশকর্তা তথা কংগ্রেসের প্রাক্তন সাংসদ নিখিল কুমার। রাষ্ট্রপতি ভবনের মুখপাত্র জানিয়েছেন, নিখিল তাঁর পদত্যাগপত্র রাষ্ট্রপতি ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠিয়ে দিয়েছেন। কংগ্রেস সূত্রে খবর, তিনি ফের ভোটে লড়তে চান। শীলাকে তাঁর নতুন দায়িত্বের কথা জানানো হয়েছে।

গ্রেফতার পুলিশকর্মী

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

বাস চালককে মারধর করার অভিযোগে গ্রেফতার করা হল এক পুলিশকর্মীকে। ঘটনাটি ঘটেছে গুয়াহাটির জালুকবাড়ি এলাকায়। পুলিশ জানায়, আজ সকালে জরিমানা দেওয়া নিয়ে কনস্টেবল দীপেন শর্মার সঙ্গে প্রমোদ রাজবংশী নামে এক বাস চালকের বচসা শুরু হয়। অভিযোগ, ওই চালককে বেধড়ক মারধর করেন দীপেনবাবু। প্রমোদবাবুর মুখে প্রচণ্ড আঘাত লাগে। তার জেরে ওই চালকের সহকর্মীরা জালুকবাড়ি-আদাবাড়ি এলাকায় রাস্তা অবরোধ করেন। এসএসপি আনন্দপ্রকাশ তিওয়ারি ওই পুলিশকর্মীকে গ্রেফতার করার নির্দেশ দেন। পরে তিনি বলেন, “মানবাধিকার ভেঙে এমন অত্যাচার বরদাস্ত করা হবে না। ওই কনস্টেবলকে বরখাস্তও করা হয়েছে।”

গুলিতে জখম চোরাশিকারি

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

বনরক্ষীদের সঙ্গে সংঘর্ষে এক চোরাশিকারি জখম হয়েছে। বন বিভাগ সূত্রের খবর, গত রাতে কাজিরাঙার বুড়াপাহাড় রেঞ্জের বাইরে লুইত বন শিবিরের কাছে রক্ষীরা এক দল শিকারিকে দেখতে পান। দু’পক্ষে গুলি বিনিময় শুরু হয়। বেগতিক দেখে শিকারিরা পালায়। ঘটনাস্থল থেকে একটি একে ৪৭ রাইফেলের ম্যাগাজিন, গুলি ও কুড়ুল মেলে। সন্ধান মেলে একটি রক্তমাখা নৌকারও। বনরক্ষীদের দাবি, গুলিতে এক শিকারি জখম হয়েছে।

২ ঘণ্টা বন্ধ

নিজস্ব সংবাদদাতা • ধুবুরি

পুলিশি হানার প্রতিবাদে ‘সম্মিলিত জনগোষ্ঠীয় ঐক্যমঞ্চ’ নামের সংগঠনের ডাকা ১২ ঘন্টা বরোল্যান্ড টেরিটোরিয়াল এরিয়া ডিস্ট্রিক (বিটিএডি) বন্ধ-এর জেরে কোকরাঝাড়ের জনজীবন বিপর্যস্ত হল। মঙ্গলবার সকাল ৫টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ওই বন্ধ চলে। পৃথক বরো রাজ্যে গঠনের বিরোধিতায় গত সোমবার কোকরাঝাড় জেলার ফকিরাগ্রাম ষ্টেশনে সাড়ে ৫ ঘণ্টা রেলপথ অবরোধ করেছিল ‘সন্মিলিত জনগোষ্ঠী ঐক্যমঞ্চ’। বিক্ষোভকারীদের হটাতে লাঠিচার্জ, কাঁদানো গ্যাস এবং রবার বুলেট চালায় পুলিশ। ৬ জন বিক্ষোভকারী দখম জখম হন। ৫ জন পুলিশ কর্মী জখম হন। গোসাইগাঁও থানার আংটিহারা ও সাপকাটা গ্রামের কাছে সকাল ১০ টা নাগাদ বেশ কিছু ছোট গাড়িতে ভাঙচুর চালানোর অভিযোগ ওঠে বন্ধ সমর্থনকারীদের বিরুদ্ধে। একটি ছোট গাড়ির ৩ জন যাত্রী আহত হন। তিন জন বন্ধ সমর্থনকারীকে আটক করা হয়েছে।

বিস্ফোরণে মৃত্যু

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

তিনিসুকিয়ায় বিস্ফোরণে এক জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, আজ সকালে শ্রীপুরিয়া এলাকায় বিস্ফোরণটি ঘটে। তিন জন জখম হন। হাসপাতালে চিকিৎসা চলাকালীন এক জনের মৃত্যু হয়। আবর্জনার স্তূপে একটি পুরনো মর্টার শেল পড়ে ছিল।

ডাক্তারদের বিক্ষোভে ক্রমে বাড়ছে জটিলতা

কানপুরে চিকিৎসকদের উপরে পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ মঙ্গলবার পাঁচ দিনে পড়ল। এ দিন চিকিৎসকদের সঙ্গে উত্তরপ্রদেশ সরকারের বৈঠকেও জটিলতা কাটার কোনও ইঙ্গিত নেই। উল্টে আইএমএ অখিলেশ যাদবের সরকারকে তাদের দাবি পূরণের জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়েছে। দাবিগুলি হল, এক, সপা বিধায়ক ইরফান সোলাঙ্কিকে অবিলম্বে গ্রেফতার করতে হবে। কারণ গত শুক্রবার ডাক্তারদের উপরে হামলার ঘটনায় তিনি জড়িত। দুই, এসএসপি-র বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। সোমবার বিক্ষোভরত ২৪ জন জুনিয়র ডাক্তারকে গ্রেফতার করেছিল পুলিশ। মঙ্গলবার তাঁরা জামিন পেয়েছেন। চিকিৎসকদের তৃতীয় দাবি, ওই ২৪ জনের উপর থেকে সমস্ত অভিযোগ তুলে নিয়ে হবে। এর মধ্যেই পদত্যাগের ঘটনা চলছেই। সোমবার কানপুরের একটি মেডিক্যাল কলেজ থেকে পদত্যাগ করেছিলেন প্রায় ৩০০ জন শিক্ষক। মঙ্গলবার আগরা মেডিক্যাল কলেজের প্রায় ২০০ জন জুনিয়র ডাক্তার পদত্যাগ করেছেন। ডাক্তারদের বিক্ষোভে বিপাকে পড়েছেন রাজ্যের সাধারণ মানুষ। তবে চিকিৎসকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছে বিজেপি এবং আম আদমি পার্টি।

গীতিকা শর্মা মামলায় কান্ডার জামিন

গীতিকা শর্মা মামলায় হরিয়ানার প্রাক্তন মন্ত্রী গোপাল কান্ডাকে মঙ্গলবার জামিন দিল দিল্লির এক স্থানীয় আদালত। মঙ্গলবার অতিরিক্ত দায়রা বিচারক যশবন্ত কুমার কাণ্ডাকে দিল্লির বাইরে যেতে নিষেধ করেন। তাঁকে পাঁচ লক্ষ টাকার ব্যক্তিগত মুচলেকা দেওয়ার জন্যও বলা হয়। কাণ্ডাকে জমা দিতে হবে পাসপোর্টও। সাক্ষীদের প্রভাবিত করতে পারেন তিনি, এমন অনুমান করে শুনানি চলাকালীন কাণ্ডার জামিনের আবেদনের বিরোধিতা করে পুলিশ। কিন্তু কাণ্ডার আইনজীবী বিচারককে জানান, জামিন দেওয়া হলে তিনি আদালতের নির্দেশ মেনে চলবেন। অসুস্থ স্ত্রীকে দেখাশোনা করার জন্য আদালতের কাছে ১৭ ফেব্রুয়ারি জামিনের আবেদন করেন কাণ্ডা।

সময় ১০ দিন

লোকসভা ভোটের মুখে নিজেদের শোধরানোর জন্য উত্তরপ্রদেশের মন্ত্রী এবং অফিসারদের ১০ দিন সময় দিলেন সপা সুপ্রিমো মুলায়ম সিংহ যাদব। মঙ্গলবার মুখ্যমন্ত্রীর বাসভবনে একটি বৈঠকে তিনি বলেন, “সরকারে চাটুকাররা রাজত্ব করছে।” মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবকে এই চাটুকারদের ফাঁদে না পড়ারও পরামর্শ দেন তিনি। মুলায়মের কথা, “রাস্তা, বিদ্যুৎ, জল প্রকল্পের মতো কাজের ফাইলগুলি নিয়ে সরকার বসে থাকতে পারে না।”

মোদী-দুর্গে এ বার ভোট প্রচারে অরবিন্দ

উত্তরপ্রদেশের পরে এ বার নরেন্দ্র মোদীর দুর্গে ঢুকে তাঁকে আক্রমণ শানানোর পরিকল্পনা নিলেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীবাল। গত দেড় শতকে গুজরাতের উন্নতিকেই সামনে তুলে ধরে ভোট প্রচারে নেমেছেন নরেন্দ্র মোদী। তার সেই দাবি যে ভিত্তিহীন তা তুলে ধরতেই আগামিকাল থেকে চার দিনের গুজরাত সফরে যাওয়ার সিদ্ধান্ত কেজরীবালের। আপ সূত্রের খবর, উন্নয়নের ঢক্কানিনাদের পিছনে প্রকৃত চিত্রটি তুলে ধরতে তিনি মেহসানা থেকে রোড শো শুরু করতে চলেছেন। তা ছাড়াও কচ্ছের কৃষকদের সঙ্গেও সরাসরি কথা বলার পরিকল্পনা নিয়েছেন কেজরীবাল। এ ছাড়াও জামনগর ও রাজকোটেও রোড শোর মাধ্যমে জনতার সঙ্গে সরাসরি কথা বলবেন কেজরীবাল বলে জানিয়েছে দল। শনিবার অমদাবাদেও জনসভা করার পরিকল্পনা রয়েছে তাঁর।

ভোটের আগে লোকপাল অনিশ্চিত

ভোটের আগে ইউপিএ সরকার লোকপাল নিয়োগ করতে পারবে না বলেই সরকারি সূত্রে খবর। বুধবার ঘোষণা হবে লোকসভা ভোটের নির্ঘণ্ট। তার আগে লোকপাল নিয়োগ করা সম্ভব নয় বলেই মনে করছেন পার্সোনেল মন্ত্রকের অফিসাররা। তবে ওই অফিসারদের মতে, লোকপাল পদের জন্য উপযুক্ত ব্যক্তি খোঁজার সার্চ কমিটি গঠন করার চেষ্টা চালিয়ে যেতে পারে কেন্দ্র। তবে প্রাক্তন বিচারপতি কে টি টমাস ও কৌঁসুলি ফলি নরিম্যান ওই কমিটিতে থাকতে অস্বীকার করেছেন। তাই সার্চ কমিটি গড়ার প্রক্রিয়াও ধাক্কা খেয়েছে। সব মিলিয়ে বিষয়টি আপাতত বিশ বাঁও জলে।

যাত্রীদের উদ্ধার

আটকে পড়া প্রায় ২০০ জন যাত্রীকে উদ্ধার করা হল জম্মু ও কাশ্মীরের কুপওয়ারায়। কুপওয়ারা-কারনা রাস্তায় ধস ও বরফের জন্য আটকে পড়েন ওই যাত্রীরা।

গোরস্থান: অমৃতসরের কাছে এই অব্যবহৃত কুয়ো থেকে পাওয়া গিয়েছে বহু মৃতদেহ। ছবি: পিটিআই।

জয়পুরে ধর্ষণ

বছর তিরিশের যুবতীকে ধর্ষণের অভিযোগ উঠল জয়পুরে। পুলিশ জানিয়েছে, একটা ঘরে বন্ধ রেখে গত ১১ মাস ধরে তাঁকে ধর্ষণ করে অভিযুক্ত। অভিযুক্তদের খোঁজা হচ্ছে। জয়পুরেরই অন্য একটি ঘটনায় শ্বশুরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন এক গৃহবধূ। বিয়ের পরের দিনই শ্বশুর তাঁকে ধর্ষণ করেন।

জখম জওয়ান

ট্রেনে ডাকাতি রুখতে গিয়ে জখম হলেন এক সেনা জওয়ান। গত রাতে লাতেহারে কোমাণ্ডি এবং হেহেগড়া স্টেশনের মধ্যে হাওড়া-ভোপাল এক্সপ্রেসে ঘটনাটি ঘটে। রেল পুলিশ জানিয়েছে, ১০-১২ জন সশস্ত্র দুষ্কৃতী ওই ট্রেনের কামরায় লুটপাট শুরু করেছিল। দুষ্কৃতীদের বাধা দেন শশী কপূর নামে ওই জওয়ান এবং তাঁর দুই সহকর্মী। শশীকে গুলি করে ডাকাতরা। তাঁর হাত, পায়ে আঘাত লাগে। লুটের পর ট্রেন থামিয়ে পালায় দুষ্কৃতীরা। আহত জওয়ানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বদরপুর স্টেশনে পরিত্যক্ত অবস্থায় ব্রিটিশ আমলের একটি স্টিম ইঞ্জিন। এ রকমই কয়েকটি ইঞ্জিন সংরক্ষণের দাবি
জানাল বদরপুরের একটি ঐতিহ্য সংরক্ষণ সমিতি। ওই সংগঠনের তরফ থেকে ইতিমধ্যেই উত্তর-পূর্ব সীমান্ত রেল
কর্তৃপক্ষ এবং রেল বোর্ডের চেয়্যরম্যানের কাছে স্মারকপত্র দেওয়া হয়েছে। উত্তম কুমার মুহরীর তোলা ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE