Advertisement
২৫ এপ্রিল ২০২৪

টুকরো খবর

পাটলিপুত্র লোকসভা আসনে লালু-তনয়া মিসা ভারতীর বিরুদ্ধেই ভোটে লড়বেন রামকৃপাল যাদব। আজ সাংবাদিক বৈঠক করে সে কথা ঘোষণা করলেও কোন দলের টিকিটে তিনি লড়বেন তা খোলসা করেননি রামকৃপাল। তবে রাজ্যের বিভিন্ন রাজনৈতিক শিবির সূত্রে খবর, এক দিকে বিজেপি, অন্য দিকে জেডিইউ---দু’পক্ষেই কথাবার্তা চালিয়ে যাচ্ছেন রামকৃপাল। তবে তাঁর বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনাই প্রবল। গত সপ্তাহেই দিল্লিতে বিজেপি সভাপতি রাজনাথ সিংহের সঙ্গে এক দফা কথা তিনি বলেছেন।

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৪ ০২:৫৮
Share: Save:


মিসার বিরুদ্ধে লড়বেন রামকৃপালই
নিজস্ব সংবাদদাতা • পটনা

পাটলিপুত্র লোকসভা আসনে লালু-তনয়া মিসা ভারতীর বিরুদ্ধেই ভোটে লড়বেন রামকৃপাল যাদব। আজ সাংবাদিক বৈঠক করে সে কথা ঘোষণা করলেও কোন দলের টিকিটে তিনি লড়বেন তা খোলসা করেননি রামকৃপাল। তবে রাজ্যের বিভিন্ন রাজনৈতিক শিবির সূত্রে খবর, এক দিকে বিজেপি, অন্য দিকে জেডিইউ---দু’পক্ষেই কথাবার্তা চালিয়ে যাচ্ছেন রামকৃপাল। তবে তাঁর বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনাই প্রবল। গত সপ্তাহেই দিল্লিতে বিজেপি সভাপতি রাজনাথ সিংহের সঙ্গে এক দফা কথা তিনি বলেছেন। আজ বিকেলে রামকৃপাল ফের দিল্লি গেলেন। ইঙ্গিত মিলেছে, কাল তিনি দিল্লিতে বিজেপি সভাপতি রাজনাথ সিংহের সঙ্গে দেখা করতে পারেন। উল্লেখ্য, কালই বিহারের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে দলের ভারপ্রাপ্ত নেতারা বৈঠকে বসছেন। বিজেপির এক জন রাজ্য নেতা তো বলেই ফেললেন, “রামকৃপালজি এখন ওয়েটিং লিস্টে আছেন।” গত সপ্তাহে পাটলিপুত্র আসন থেকে মিসার নাম লালু ঘোষড়া করার পরই গোলমালের শুরু। প্রার্থী ঘোষণার পরই রামকৃপাল দিল্লি চলে যান। মোবাইল বন্ধ করে দেন। পরের দিনই রামকৃপাল চাচার মান ভাঙাতে দিল্লি পাড়ি দেন ভাতিজি মিসা। কিন্তু পাঁচ ঘণ্টা অপেক্ষা করেও চাচার সঙ্গে দেখা হয়নি তাঁর। খালি হাতেই তাঁকে ফিরতে হয়। মিসা বলেছিলেন, “আমি সরে দাঁড়াব। আমি চাচার রাগের কারণ হতে চাই না।” পরের দিন এই ঘটনাকে রামকৃপাল ‘ইমোশনাল অত্যাচার’ বলে অভিহিত করেন। বেঁকে বসেন মিসা, জানা তিনি পাটলিপুত্র থেকেই ভোটে লড়বেন। এরপর রামকৃপাল আরজেডির সব পদ থেকে ইস্তফা দেন। আজ জানিয়ে দিলেন, পাটলিপুত্রে লড়াইয়ের সিদ্ধান্ত।

সাসপেনশন উঠছে কাশ্মীরি ছাত্রদের বিরুদ্ধে
সংবাদ সংস্থা • লখনউ

সাসপেন্ড হওয়া ৬৭ জন কাশ্মীরি ছাত্রকে ফের ফিরিয়ে নিচ্ছে মেরঠের স্বামী বিবেকানন্দ শুভার্থী বিশ্ববিদ্যালয়। গত ২ মার্চ ওই ছাত্ররা ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচে পাক দলকে সমর্থন করায় তাদের সাসপেন্ড করেছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাকিস্তানকে সমর্থন করার জন্য প্রথমে ওই কাশ্মীরি ছাত্রদের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনেছিল উত্তরপ্রদেশ পুলিশ। জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ওই ছাত্রদের সমর্থনে প্রথম মুখ খোলেন। তার পরই নড়েচড়ে বসে অখিলেশ সরকার। চাপে পড়ে পুলিশও জানায়, যথাযথ প্রমাণ না থাকায় ওই ছাত্রদের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ তুলে নেওয়া হয়েছে। ঘটনার পরে ওই ছাত্রদের হস্টেল থেকেও বার করে দেওয়া হয়েছিল। তাদের বেশির ভাগই নিজেদের রাজ্য কাশ্মীরে ফিরে গিয়েছিল। আজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন সাসপেনশনের অভিযোগ তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ছাত্ররা ফিরে এসে ক্লাস শুরু করতে পারে। ওই ছাত্রদের যাতে কোনও ভাবে হেনস্থা হতে না হয়, তা দেখারও আশ্বাস দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। জম্মু-কাশ্মীর সরকার অখিলেশ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে জম্মু-কাশ্মীরে যাওয়ার আমন্ত্রণও জানিয়েছে ওমর আবদুল্লার সরকার।

কাশ্মীরে গুলির লড়াই, নিহত দুই লস্কর জঙ্গি

জম্মু-কাশ্মীরের কুপওয়ারায় সেনা ও পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হল দুই লস্কর-ই-তইবা জঙ্গি। আর এক জঙ্গি কুপওয়ারা জেলারই হান্দওয়ারা এলাকার একটি বাড়িতে লুকিয়ে রয়েছে বলে জানিয়েছে পুলিশ। একটি বাড়িতে জঙ্গিরা ঘাঁটি গেড়ে রয়েছে সন্দেহ করে সেনা-পুলিশ যৌথ বাহিনী সেখানে হানা দেয়। এর পরেই দু’পক্ষের মধ্যে গুলির লড়াই শুরু হয়। জখম হয়েছেন সেনার এক অফিসার। উদ্ধার হয়েছে কিছু অস্ত্রশস্ত্র।

শ্লীলতাহানির অভিযোগে আটক

দুই নাবালিকা আবাসিককে শ্লীলতাহানির ঘটনায় জড়িত থাকার অভিযোগে মেয়েদের একটি হস্টেলের সুপারকে আটক করল পুলিশ। রবিবার ছত্তীসগঢ়ের নারায়ণপুরের ঘটনা। অষ্টম শ্রেণির ওই দুই পড়ুয়ার অভিযোগ, হস্টেল সুপারের স্বামী তাদের শ্লীলতাহানি করে। তিনি স্বামীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেননি। এমনকী ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন। অভিযুক্ত স্বামী অবশ্য পলাতক।


মুম্বইয়ে এক অনুষ্ঠানে সোহা আলি খান। সোমবার। ছবি: পি টি আই।

ফিরল বিমান

দিল্লি থেকে ওড়ার ৬ ঘণ্টা পরে যান্ত্রিক গোলযোগ ধরা পড়ায় ৩১৩ যাত্রী নিয়ে ফিরে এল শিকাগোগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমান। বিমান সংস্থা সূত্রে জানা গিয়েছে, যখন বিমানটি তখন আফগানিস্তানের আকাশে। সেই সময় গোলমাল ধরা পড়ে। এর পরেই বিমানটি দিল্লিতে ফিরিয়ে আনেন বিমানচালক।

ভোট বয়কট

উপজাতি হিসেবে স্বীকৃতি দেয়নি সরকার। তাই ওড়িশার কোরাপুটের পাঁচটি সম্প্রদায় লোকসভা এবং বিধানসভা ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন। এই উদ্দেশ্যে ডোরা, মুকা ডোরা, নুকা ডোরা, রানা ও মালি সম্প্রদায়ের নেতারা কোরাপুট জেলা বানা বাসি মহা সঙ্ঘ নামে সংগঠন গড়ে তুলেছেন। সংগঠনের সচিব ত্রিনাথ গামেন বলেন, “আমাদের উপজাতি হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি নিয়ে অনেক বার কেন্দ্র ও রাজ্যের দ্বারস্থ হয়েছি। ফল হয়নি। তাই এই পাঁচ সম্প্রদায়ের প্রায় দু’লক্ষ ভোটার ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন।”

নাম ঘোষণা

নিজের নতুন রাজনৈতিক দলের নাম ঘোষণা করলেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কিরণকুমার রেড্ডি। নাম ‘জয় সমায়িকান্ধ্র।’ তাঁর এই নতুন দল মূলত সীমান্ধ্রের দিকেই নজর দেবে বলে জানিয়েছেন কিরণ। তেলঙ্গানা গঠনের প্রতিবাদে কংগ্রেস ছেড়ে নতুন দল গঠন করেন কিরণ। ছাড়েন মুখ্যমন্ত্রীর পদও। কিরণ জানিয়েছেন, ভোটে লড়তেও তাঁরা প্রস্তুত।


মিছিলে। রাজস্থানে রাহুল গাঁধী ও সচিন পায়লট। ছবি: পিটিআই।

নিষেধাজ্ঞা

বিনি পয়সায় আর নমো চা খেতে পারবেন না উত্তরপ্রদেশের মানুষ। কারণ নমো চায়ের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। অভিযোগ, বিনি পয়সায় নমো চা খাওয়ানো ঘুষ দেওয়ার সামিল। এটা নির্বাচনী বিধিভঙ্গ। বিনামূল্যে নমো চা খাওয়ানোর জন্য বিজেপির বিরুদ্ধে কমিশনের কাছে অভিযোগও জমা পড়েছে। সোমবার মহম্মদি এলাকার একটি নমো চায়ের দোকানে এত ভিড় হয় যে, মহম্মদি-শাহজাহানপুর রাস্তায় যানজট হয়।

সাক্ষাৎকার-বিতর্ক

এ বার বৈদ্যুতিন সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে বিতর্কে জড়ালেন আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরীবাল। দিন দুয়েক আগে ওই সাক্ষাৎকারের শেষে বিশেষ কিছু অংশে জোর দিয়ে প্রচার করার জন্য সংশ্লিষ্ট সাংবাদিককে অনুরোধ করতে দেখা যায় কেজরীবালকে। তিনি সাফ জানান, সাক্ষাৎকারের কিছু বিশেষ অংশ জোর দিয়ে প্রচার করলে তাঁর মধ্যবিত্ত ভোট ব্যাঙ্কে ইতিবাচক প্রভাব পড়বে। বিষয়টি সামনে আসার পরেই সোমবার কেজরীবালকে নিজের ব্লগে আক্রমণ শানান বিজেপির রাজ্যসভা সাংসদ অরুণ জেটলি। অস্বস্তিতে আপ নেতৃত্বও।

ফের ইস্তফা মন্ত্রীর

এক মাস আগে ইস্তফা দিয়ে আপ-এ গিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী পরভিন আমানুল্লা। নীতীশ কুমারকে ফের ধাক্কা দিয়ে সোমবার ইস্তফা দিলেন শিল্পমন্ত্রী রেণু কুশওয়াহা। খগড়িয়া কেন্দ্রে দাঁড়াতে চান তিনি। দল আপত্তি করায় তাঁর এই সিদ্ধান্ত। তবে শিল্প দফতরের বক্তব্য, রেণুর স্বামী বিজয় সিংহ আজ পূর্ণিয়ায় মোদীর সভায় বিজেপিতে যোগ দেন। তাই নৈতিক কারণেই রেণুর ইস্তফা। তবে হাল না ছেড়ে নীতীশ তাঁকে বোঝাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE