Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সনিয়া-রাহুলকে ছাড় দিতে নারাজ মোদী

নরেন্দ্র মোদীকে টক্কর দিতে কংগ্রেস নেতৃত্ব হেভিওয়েট প্রার্থী দিচ্ছেন। তাই সনিয়া ও রাহুল গাঁধীকেও ময়দান ছেড়ে দিতে চাইছে না বিজেপি। সনিয়া-রাহুলের নির্বাচনী কেন্দ্র রায়বরেলী ও অমেঠীতেও ওজনদার প্রার্থীর খোঁজ করছেন নরেন্দ্র মোদী-রাজনাথ সিংহরা। উমা ভারতী ও স্মৃতি ইরানির নাম প্রাথমিক ভাবে এই দুটি কেন্দ্রের প্রার্থী হিসেবে আলোচনায় উঠে এসেছে।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৪ ০৩:২৪
Share: Save:

নরেন্দ্র মোদীকে টক্কর দিতে কংগ্রেস নেতৃত্ব হেভিওয়েট প্রার্থী দিচ্ছেন। তাই সনিয়া ও রাহুল গাঁধীকেও ময়দান ছেড়ে দিতে চাইছে না বিজেপি। সনিয়া-রাহুলের নির্বাচনী কেন্দ্র রায়বরেলী ও অমেঠীতেও ওজনদার প্রার্থীর খোঁজ করছেন নরেন্দ্র মোদী-রাজনাথ সিংহরা।

উমা ভারতী ও স্মৃতি ইরানির নাম প্রাথমিক ভাবে এই দুটি কেন্দ্রের প্রার্থী হিসেবে আলোচনায় উঠে এসেছে। নরেন্দ্র মোদী এ বারের লোকসভায় গুজরাতের বডোদরা ও উত্তরপ্রদেশের বারাণসী থেকে লড়ছেন। মোদীর নাম ঘোষণা হতেই বডোদরার প্রার্থী বদল করে অপেক্ষাকৃত ওজনদার মধুসূদন মিস্ত্রির নাম ঘোষণা করেছে কংগ্রেস। বারাণসী আসনে মোদী ছাড়াও লড়ছেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীবাল। তিনি সব ‘ধর্মনিরপেক্ষ’ দলের সমর্থন চেয়েছিলেন। কিন্তু কংগ্রেসও ওই আসনে ওজনদার প্রার্থী দিতে চায়। অন্য দলগুলির সমর্থন পেতে পারেন এমন ব্যক্তিকেই বারাণসীতে চান কংগ্রেস নেতৃত্ব। তাই সনিয়া ও রাহুলকেও কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলে পাল্টা চাপ দিতে চায় বিজেপি।

কিন্তু সমস্যা অনেক। উমা ভারতীকে ইতিমধ্যেই ঝাঁসি আসন থেকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। তিনি ঝাঁসির অধীন চারখারি কেন্দ্রের বিধায়ক। আজ থেকে ঝাঁসিতে প্রচারও শুরু করে দিয়েছেন উমা। কিন্তু ঝাঁসিতেই বসপা-র প্রার্থী হয়েছেন অনুরাধা শর্মা। তিনি মায়াবতী ঘনিষ্ঠ ব্রাহ্মণ নেতা সতীশ মিশ্রর আত্মীয় ও রামদেবেরও ঘনিষ্ঠ। একই কেন্দ্রে অনুরাধা ও উমা প্রার্থী হলে ব্রাহ্মণ ভোট ভাগাভাগি হতে পারে। তাই গতকাল রামদেব উমার কেন্দ্র বদল করে তাঁকে সনিয়ার বিরুদ্ধে প্রার্থী করার প্রস্তাব দিয়েছেন। ১৯৯৯ সালে কর্নাটকের বল্লারীতে সুষমা স্বরাজ সনিয়ার বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন। কিন্তু হেরে যান। একই পরিণতি হলে অন্তত রাজ্যসভায় যাওয়া নিশ্চিত করতে দর কষাকষি করছেন উমা।


ডিব্রুগড়ে নির্বাচনী প্রচারে রাহুল গাঁধী।
বৃহস্পতিবার। ছবি: এপি।

এক বিজেপি নেতা জানিয়েছেন, অমেঠীতে স্মৃতি ইরানি বা প্রাক্তন সেনাপ্রধান ভি কে সিংহকে প্রার্থী করা নিয়ে আগে থেকেই ভাবনাচিন্তা হচ্ছিল। ভি কে সিংহকে ইতিমধ্যেই গাজিয়াবাদ থেকে প্রার্থী করা হয়েছে। ফলে তাঁকে সরানোর প্রশ্ন উঠছে না। স্মৃতিকে প্রার্থী করা হবে কি না, সেই বিষয়টি স্বয়ং মোদী স্থির করবেন। ওই নেতার মতে, এ বারের লোকসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে। কংগ্রেস থেকে আপ, কেউই মোদীকে ময়দান ছেড়ে দিচ্ছে না। তখন তাদেরও রেয়াত করার প্রশ্ন নেই।


ঝাড়খণ্ডের গুমলায় এক জনসভায় নরেন্দ্র মোদী।
বৃহস্পতিবার। ছবি: পার্থ চত্রবর্তী।

বিজেপি-র বক্তব্য, কেজরীবাল মোদীর বিরুদ্ধে প্রার্থী হলেও সনিয়ার বিরুদ্ধে কোনও ওজনদার প্রার্থী দেননি। রাহুল গাঁধীর বিরুদ্ধে কুমার বিশ্বাসের মতো অপেক্ষাকৃত লঘু প্রার্থী দিয়েছেন। যা থেকে স্পষ্ট, কংগ্রেস ও কেজরীবাল হাতে হাত মিলিয়ে কাজ করছেন। মোদীর ভাষায়, “কংগ্রেসের বি-টিম হয়ে কাজ করছে আপ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE