• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাপানে আটক জাহাজের সুস্থ ভারতীয়দের নিয়ে দেশে ফিরল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান

1
প্রমোদতরী ‘ডায়মন্ড প্রিন্সেস’—ছবি: রয়টার্স

‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজের ১১৯ জন সুস্থ ভারতীয় এবং পাঁচ বিদেশিকে নিয়ে শুক্রবার ভোরে নয়াদিল্লিতে পৌঁছল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। এই পাঁচ বিদেশি শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকা এবং পেরুর নাগরিক। বুধবার রাতে তাঁদের নিয়ে যাওয়া হয় টোকিয়ো বিমানবন্দরে। তারপর রাতেই তাঁদের নিয়ে বিশেষ বিমান নয়াদিল্লির উদ্দেশে রওনা দেয়। পৌঁছতে সময় লাগে আট ঘণ্টা।

এই উদ্ধার প্রক্রিয়ায় সাহায্য করায় জাপানি প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছে ভারত সরকার। উদ্ধার হওয়া ভারতীয়দের দিল্লিতে আরও ১৪ দিন কোয়ারান্টাইন থাকতে হবে। তারপর তাঁরা বাড়িতে ফিরতে পারবেন।

গত ৫ ফেব্রুয়ারি থেকে জাপান উপকূলে কোয়ারান্টাইন ছিল ‘ডায়মন্ড প্রিন্সেস’। এই বিলাসতরীর ৩৭১১ জনের মধ্যে ১৩২ জন ক্রু এবং ৬ জন যাত্রী ভারতীয়। জাহাজ ছেড়ে যাওয়া এক যাত্রীর দেহে পরে করোনাভাইরাস ধরা পড়ায় ‘ডায়মন্ড প্রিন্সেস’-কে আলাদা করে রাখা হয়েছিল। পরে জাহাজের ষোলো জন ভারতীয়র দেহে করোনাভাইরাস ধরা পড়ে। জাপানেই তাঁদের চিকিৎসা চলছে। তাঁদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারতীয় দূতাবাস। বাকি ৩ জন ভারতীয় ক্রু অবশ্য ওই বিশেষ বিমানে দেশে ফেরেননি, জাপানি ওই জাহাজেই কোয়ারান্টাইন পর্ব সারতে চান তাঁরা।

আরও পড়ুন: ‘ভয় কী, এই মহল্লা তো তোমাদেরই

ইতিমধ্যে সারা পৃথিবীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২,৬০০-র বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত ৩৭টি দেশের ৮০ হাজার নাগরিক। চলতি মাসে এরমধ্যেই চিনের উহান থেকে ৬৪০ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। হুবেই প্রদেশের রাজধানী উহান থেকেই ছড়িয়েছে এই জীবাণু।

আরও পড়ুন: বালাকোট অভিযানে সাফল্যের সঙ্কেত ছিল ‘বান্দর’

বুধবারই ১৫ টন চিকিৎসা-সামগ্রী নিয়ে উহানে নামে ভারতীয় বায়ুসেনার বিমান ‘সি-১৭ গ্লোবমাস্টার থ্রি’। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে জানান, কঠিন সময়ে চিনের পাশে দাঁড়াতেই ভারতের এই উদ্যোগ। ভারতীয় বায়ুসেনা জানিয়েছে, বিমানটি ফেরার সময়ে উহানে আটকে থাকা বাকি ভারতীয় ও বন্ধু প্রতিবেশী দেশগুলোর বাসিন্দাদের নিয়ে দেশে ফিরবে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন