• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছত্তীসগঢ়ের ভোটে বাদ বিজেপির ১৪ বিধায়ক

bjp
প্রতীকী ছবি।

ছত্তীসগঢ় বিধানসভা নির্বাচনের জন্য শনিবার ৭৭ জনের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল বিজেপি। সেই তালিকায় নাম নেই রাজ্যের মন্ত্রী রামশিলা সাহু-সহ ১৪ জন বিধায়কের। এ ছাড়া মিজোরাম বিধানসভা ভোটের জন্য ১৩ জন এবং তেলঙ্গানা বিধানসভা নির্বাচনের জন্য ৩৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। মিজোরাম বিধানসভার আসন সংখ্যা ৪০। তেলঙ্গানার ১১৯।

ছত্তীসগঢ় বিধানসভার মোট আসন সংখ্যা ৯০। নভেম্বরে ভোট দু’দফায়। শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জে পি নড্ডা জানান, এ বার ১৪ জন মহিলাকে টিকিট দেওয়া হচ্ছে।

এ বারের নির্বাচনে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমন সিংহ লড়বেন তাঁর বর্তমান কেন্দ্র রাজনন্দগাঁও থেকে।  টিকিট পাচ্ছেন কংগ্রেস থেকে বিজেপিতে আসা প্রাক্তন আইএএস অফিসার ও পি চৌধুরি এবং জনজাতি নেতা রামদয়াল উইকে। রায়পুরের প্রাক্তন কালেক্টর ও পি চৌধুরি লড়তে চলেছেন খারসাইয়া কেন্দ্র থেকে।

ছত্তীসগঢ়ের ভোটে বিজেপির প্রথম প্রার্থীতালিকা থেকে ১৪ জন বিধায়কের নাম বাদ যাওয়ায় কটাক্ষ করতে ছাড়ছে না কংগ্রেস। তাদের বক্তব্য, এই তালিকা থেকেই স্পষ্ট ভোটের আগেই বিজেপি হেরে বসে রয়েছে। কংগ্রেসের মুখপাত্র আর পি সিংহের দাবি, ‘‘ছত্তীসগঢ়ে বিজেপি ২৫টির বেশি আসন পাবে না।’’ জবাবে ছত্তীসগঢ় বিজেপির সাধারণ সম্পাদক সন্তোষ পাণ্ডে বলছেন, ‘‘এই তালিকার মাধ্যমে দলীয় নেতৃত্ব সমাজের সব স্তরের প্রতিনিধিকে রাখার চেষ্টা করেছেন।’’

ছত্তীসগঢ় বিধানসভার প্রথম দফার ভোট ১২ নভেম্বর। সে দিন ভোট মাওবাদী অধ্যুষিত এলাকার ১৮টি কেন্দ্রে। ২০ নভেম্বর দ্বিতীয় দফার নির্বাচনে বাকি ৭২টি আসনে ভোট হবে। গণনা ১১ ডিসেম্বর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন