রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পাঁচটি রাজ্যের জন্যে নতুন রাজ্যপালের নাম ঘোষণা করলেন।তমিলিসাই সৌন্দররাজন, প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী বান্দারু দত্তাত্রেয়, কলরাজ মিশ্র, আরিফ মহম্মদ খান ও ভগত সিংহ কোশারি; এই পাঁচজন রাজ্যপাল হিসেবে নতুন দায়িত্ব পাচ্ছেন। এই নিয়োগ প্রক্রিয়ায় শুধু নতুন রাজ্যপাল নিয়োগই নয়, বদলিও হচ্ছে।

তমিলিসাই সৌন্দরারাজনই নতুন রাজ্য তেলঙ্গানার প্রথম রাজ্যপাল হিসেবে দায়িত্ব নিতে চলেছেন। বান্দারু দত্তাত্রেয় হিমাচল প্রদেশের রাজ্যপাল কলরাজ মিশ্রর স্থলাভিসিক্ত হবেন। কলরাজ মিশ্রকে রাজস্থানের দায়িত্ব দেওয়া হয়েছে।পি সদশিবনের মেয়াদ শেষ হওয়ায় কেরলের রাজ্যপাল নির্বাচিত হয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আরিফ মহম্মদ খান। মহারাষ্ট্রের রাজ্যপাল নিযুক্ত হচ্ছেন ভগত সিংহ কোশারি। আরিফ মহম্মদ খান শাহ বানু মামলার সময়ে রাজীব গান্ধীর সরকার থেকে বেরিয়ে আসেন। বর্তমান সরকারের তিন তালাক বা কাশ্মীর পুনর্গঠন বিলের মতো সিদ্ধান্তগুলিকে আগাগোড়া সমর্থন জানিয়ে এসেছেন তিনি।এদিন তিনি সংবাদমাধ্যমকে বলেন,‘‘এই সেবার সুযোগ পাওয়া একটি প্রাপ্তি। ভারতের মতো বৈচিত্রময় দেশে জন্মে আমি আপ্লুত।কেরলকে ঈশ্বরের নিজের দেশ বলা হয়। আমি খুশি এই রাজ্যের দায়িত্ব পেয়ে।’’

আরও পড়ুন:‘আমরা কি এ দেশের নাগরিক নই? আমাদের কি আত্মহত্যা করতে হবে’​
আরও পড়ুন: গুরুতর অসুস্থ লালু, কিডনির ৬৩ শতাংশ বিকল, চিকিত্সা চলছে রিমস-এ

অন্য দিকে তেলঙ্গানার নতুন রাজ্যপাল তমিলিসাই সৌন্দররাজন বরাবরই তামিলনাড়ু বিজেপির প্রধান মুখ। জয়ললিতা বা এম করুণানিধির মৃত্যু হলে তামিলনাড়ুর রাজনৈতিক মহলে যে শূন্যতা তৈরি হয়েছিল, তাকে ব্যবহার করেই তমিলিসাই সৌন্দররাজন তামিলনাড়ুতে বিজেপির জায়গা তৈরি করেছেন।