কাজ থেকে ছুটি নিয়ে নিজেকেও একটা ‘ব্রেক’ দেওয়া দরকার। কর্মজীবনের সঙ্গে সঙ্গে ব্যক্তিজীবনেও এটা খুবই প্রয়োজনীয়, এমন কথা বারবারই বলে এসেছেন বিভিন্ন ক্ষেত্রে সফল পেশাদারেরা। কিন্তু কতটা সম্ভব হয় সেটা? সম্প্রতি একটি সমীক্ষার রিপোর্ট জানাচ্ছে সেই কথাই।

‘এক্সপিডিয়া ২০১৮ ভ্যাকেশন ডিপ্রাইভেশান’ নামের এই সমীক্ষায় জানানো হচ্ছে যে ছুটির অভাবে ভুগছেন যে সব দেশের কর্মীরা, তার মধ্যে ভারতের স্থান শীর্ষে। ৭৫% ভারতীয় ছুটি কাটানোর মতন অবসর পান না বলে জানিয়েছে এই সমীক্ষা। এমনকি, পাওনা ছুটি ব্যবহার করতে না পারার তালিকাতেও ভারতের জায়গা হয়েছে পঞ্চম স্থানে।

খুব কম ছুটি কাটানোর অবসর পান যে সব দেশের কর্মীরা, সেই তালিকায় ভারতের পরেই আছে দক্ষিণ কোরিয়া (৭২%) ও হংকং (৬৯%)। এই তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলিরই আধিক্য চোখে পড়ার মতন।

আরও পড়ুন: আবার আসার নিমন্ত্রণ পাঠাল ঘালেটর

এই সমীক্ষায় ৪১% ভারতীয় জানিয়েছেন যে বিগত ৬ মাস ধরে তাঁরা কোথাও ঘুরতে যেতে পারেননি কর্মক্ষেত্র থেকে ছুটি না পাওয়ায়। যদিও বেশ বড় সংখ্যক (৩১%) কর্মীদের মতে তাঁরা তাদের প্রাপ্য ছুটি নেন না জমিয়ে রাখা ‘অব্যবহৃত দিন’-এর বদলে আর্থিক সুবিধা পাওয়ার জন্যই। এ ছাড়াও রিপোর্টে বলা হয়েছে ১৮ শতাংশ ভারতীয় মনে করেন যে কর্মক্ষেত্রে সফল ব্যক্তিরা ঘুরতে যাবার জন্য নাকি ছুটি নেন না!

আরও পড়ুন: ব্যাক গিয়ারেই হাজার হাজার কিলোমিটার গাড়ি চালান ইনি

ভারতে কর্মক্ষেত্রে নারী-পুরুষের একটি বৈষম্যও ধরা পড়েছে এই সমীক্ষায়। রিপোর্টে দেখা যাচ্ছে যে ছুটির অভাবে ভুগতে থাকা ভারতীয় কর্মীদের মধ্যে মহিলাদের অনুপাত পুরুষদের থেকে বেশি। বেড়াতে যাবার জন্য আগে থেকেই নিয়ে রাখা ছুটি বাতিল করার সংখ্যাতেও এগিয়ে মহিলারাই। এমনকি, রিপোর্টে এ-ও বলা হয়েছে, আমাদের দেশের প্রায় ১৫% মহিলা ও ১০% পুরুষ কর্মী ছুটি নেওয়ার জন্য অপরাধবোধে ভোগেন।