• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘নির্বিঘ্ন’ নিট, পরীক্ষা দিলেন ৮৫-৯০%

NEET
—ফাইল চিত্র।

করোনা-কালেও পড়ুয়াদের পরীক্ষার মুখে ঠেলে দেওয়া ঘিরে বিতর্ক। প্রবল প্রতিবাদ। আইনি লড়াই। সব পেরিয়ে অবশেষে রবিবার হয়ে গেল সর্ব ভারতীয় ডাক্তারি প্রবেশিকা নিট-ইউজি। কেন্দ্রের দাবি, ৮৫-৯০ শতাংশ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। পুরো আয়োজন ছিল মসৃণ। আবার সোশ্যাল মিডিয়ায় ভিড়ের ছবি কিংবা ভিডিয়ো তুলে ধরে অনেকে বোঝাতে চেয়েছেন, বিপদের ঝুঁকি বাড়াল এই পরীক্ষা। প্রতিবাদী ছাত্র সংগঠনগুলির দাবি, জেদ ধরে জেইই এবং নিট নেওয়ার ফল কী হয়, আগামী দিনে সংক্রমণের সংখ্যাতেই তা প্রতিফলিত হবে।

শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের টুইট, “পরীক্ষার আয়োজক সংস্থা এনটিএ জানিয়েছে, ৮৫-৯০ শতাংশ পড়ুয়া এ দিন পরীক্ষায় বসেছেন। সমস্ত ব্যবস্থা ঠিক ভাবে করার জন্য প্রত্যেক মুখ্যমন্ত্রী এবং এনটিএ-র ডিরেক্টর জেনারেলকে ধন্যবাদ জানাই। (এই কঠিন সময়েও) নিটে (এত জনের) পরীক্ষায় বসা নতুন আত্মনির্ভর ভারতের জেদ এবং সংকল্পের প্রতিফলন।”  কিন্তু দিনের শুরুতেই কংগ্রেস নেতা রাহুল গাঁধীর টুইট, “যাঁরা নিটে বসতে চলেছেন, তাঁদের শুভেচ্ছা। আর যাঁরা কোভিড ও বন্যার কারণে বসতে পারছেন না, তাঁদের প্রতি সমবেদনা। শুধু আক্ষেপ, মোদীজি তাঁর শিল্পপতি বন্ধুদের সুবিধা-অসুবিধা যেমনটা বোঝেন, তেমনটা যদি জেইই-নিটের পরীক্ষার্থীদের বেলায় বুঝতেন!”

দিনভর টুইটে শিক্ষা মন্ত্রক কলকাতা-সহ বিভিন্ন শহরের ছবি তুলে ধরে দেখাতে চেয়েছে যে, সর্বত্র পরীক্ষা হচ্ছে নির্বিঘ্নে। দিনের শেষে শিক্ষামন্ত্রীর দাবি, জেইই ও নিট নেওয়ার সিদ্ধান্তই শেষে ঠিক প্রমাণিত হল। নইলে পরীক্ষায় উপস্থিতির হার এত হয় কী ভাবে?

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন