• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লকডাউনের মধ্যেও উপত্যকায় জঙ্গি তৎপরতা, ২৪ ঘণ্টায় ৯ জঙ্গিকে মারল সেনা

Encounter
প্রতীকী ছবি।

লকডাউনের মধ্যেও জঙ্গি তৎপরতা কাশ্মীর উপত্যকায়। শনিবার থেকে রবিবার সকাল পর্যন্ত মোট ৯ জঙ্গিকে গুলি করে মারল ভারতীয় সেনা। শনিবার বাটপোরায় নিহত হয় স্থানীয়দের হত্যায় জড়িত চার জঙ্গির একটি দল। অন্য দিকে রবিবার ভোর রাতে অনুপ্রবেশের চেষ্টা করতে গিয়ে কুপওয়ারায় নিয়ন্ত্রণরেখার কাছেই গুলিযুদ্ধে নিহত হয় পাঁচ জঙ্গি। দু’টি জঙ্গি দলের কাছ থেকেই উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও বিস্ফোরক।

সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, গত বুধবার উত্তর কাশ্মীরের কুপওয়ারার জামগুন্দ গুগুলদারা তিন বেহক এলাকায় অন্তত দু’বার জঙ্গিদের উপস্থিতি বুঝতে পারেন সেনা জওয়ানরা। জঙ্গিরা গুলি চালায় বলেও সেনা সূত্রে খবর। কিন্তু ওই এলাকা গভীর জঙ্গলে ঢাকা থাকায় ব্যাপক তল্লাশি অভিযান চালিয়েও তখন জঙ্গিদের খুঁজে বের করা যায়নি। এর পর রবিবার ভোর রাতে ফের তাদের গতিবিধি নজরে আসে। এর পরেই শুরু হয় অভিযানের প্রস্তুতি।

ভোর রাতেই অভিযানে নামে সেনার ৮-জাঠ বাহিনী। কিন্তু ওই এলাকাও ঘন জঙ্গলে ঢাকা থাকায় প্রথম দিকে জঙ্গিদের খুঁজে পেতে সমস্যা দেখা দেয়। আওয়াউরা, কুমকড়ি, জুরহুমা, সাফাওয়ালি, বাটপোরা, হাইহামা এলাকায় এক যোগে তল্লাশি অভিযান শুরু করে ভারতীয় সেনার ৪১ আরআর, ৫৭ আরআর, ১৬০টিএ এবং কুপওয়ারার এসওজি। হেলিকপ্টারেও তল্লাশি চালানো হয় বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। এর পর রংদোরি বেহক এলাকায় জঙ্গিদের সঙ্গে গুলিযুদ্ধ শুরু হয়। বেশ কিছুক্ষণ গুলি বিনিময় চলে। রবিবার সকালে উদ্ধার হয় পাঁচ জঙ্গির মৃতদেহ।

আরও পড়ুন: হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করতে মোদীকে আর্জি ট্রাম্পের

আরও পড়ুন: কালো জল আর দুর্গন্ধ উধাও, যমুনা টলটলে নীল, ছবি ঘুরছে সোশ্যাল মিডিয়ায়

অন্য দিকে বাটপোরায় বেশ কিছুদিন ধরেই জঙ্গি কার্যকলাপের উপর নজরদারি ছিল পুলিশ ও সেনা গোয়েন্দাদের। এলাকায় বেশ কয়েক জনকে জঙ্গিরা হত্যা করেছে বলে পুলিশ সূত্রে খবর। শনিবার ওই এলাকায় অভিযান চালিয়ে চার জনকে খতম করেন সেনা জওয়ানরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন