• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১% ডিএ বাড়ল কেন্দ্রীয় কর্মীদের

Money

পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ১ শতাংশ মহার্ঘ ভাতা বা ডিএ বাড়াল কেন্দ্র। নতুন হারে ডিএ লাগু হবে ১ জুলাই থেকে। এর ফলে প্রায় ৫০ লক্ষ কর্মী ও ৬১ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

গত মার্চেই ৪ শতাংশ ডিএ-র কথা ঘোষণা করেছিল কেন্দ্র। তা এ বছরের ১ জানুয়ারি থেকে লাগু হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, মূল্যবৃদ্ধির মোকাবিলায় কেন্দ্রীয় কর্মীদের অতিরিক্ত এক শতাংশ ডিএ দেওয়া হবে। অর্থাৎ, ৪ শতাংশ থেকে বেড়ে ডিএ হল ৫ শতাংশ। নতুন হারে ডিএ দিতে গিয়ে প্রতি বছর সরকারি কোষাগার থেকে প্রায় ৩০৬৮ কোটি টাকা খরচ হবে।

শুধু কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোই নয়, রাষ্ট্রায়ত্ত, স্বশাসিত সংস্থা এবং বেসরকারি সংস্থার কর্মীদের জন্য করমুক্ত গ্র্যাচুইটির উর্ধ্বসীমা ১০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২০ লক্ষ টাকা করতেও পদক্ষেপ করেছে মোদী সরকার। এ নিয়ে সংসদে একটি সংশোধনী বিল নিয়ে আসতে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে। সপ্তম বেতন কমিশন চালু হওয়ার আগে সরকারি কর্মীদের জন্য গ্র্যাচুইটির উর্ধ্বসীমা ১০ লক্ষ টাকা ছিল। কিন্তু বেতন কমিশন লাগু হওয়ার পরে ২০১৬-র ১ জানুয়ারি থেকে সেই সীমা বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হয়। এখন মূল্যবৃদ্ধির প্রভাব ও কর্মীদের বেতন বৃদ্ধির দিকে তাকিয়ে বেসরকারি সংস্থার জন্যও গ্র্যাচুইটির হারে সংশোধন আনার পরিকল্পনা করেছে সরকার। এ জন্য ‘পেমেন্ট অব গ্র্যাচুইটি অ্যাক্ট ১৯৭২’-এ সংশোধনী আনা হবে। যে সব সংস্থায় কম পক্ষে ১০ জন কর্মী রয়েছেন, এই আইন সেই প্রতিষ্ঠানগুলিতে লাগু হয়। নতুন প্রস্তাব-সহ ‘পেমেন্ট অব গ্র্যাচুইটি (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৭’-এ আজ সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ডিএ বাড়িয়ে যেমন কেন্দ্রীয় কর্মীদের খুশি করতে চেয়েছেন মোদী, তেমনি গ্র্যাচুইটির বদলের প্রস্তাব এনে বেসরকারি সংস্থার কর্মীদের দিকেও নজর দিতে চেয়েছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন