• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মস্তিষ্কের স্নায়ুতে থাবা বসাচ্ছে কোভিড? রিপোর্টে দাবি এমসের

aiims
ফাইল চিত্র।

মস্তিষ্কের স্নায়ুতে থাবা বসাচ্ছে কোভিড। একটি রিপোর্ট প্রকাশ করে এমনই দাবি করল দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস(এমস)।

সম্প্রতি কোভিডে আক্রান্ত হয় বছর এগারোর এক কিশোরী। এমস-এর রিপোর্টে বলা হয়েছে, কোভিড আক্রান্ত ওই কিশোরীর অ্যাকিউট ডিমায়েলিনেটিং সিনড্রোম(এডিএস) ধরা পড়েছে। ফলে মস্তিষ্কের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়েছে। আর তার জেরে কিশোরীর দৃষ্টিশক্তি কমে এসেছে। এ ধরনের ঘটনা এই প্রথম ঘটল বলেও দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

এমস সূত্রে জানানো হয়েছে, নিউরোলজি বিভাগের চিকিত্সকরা কিশোরীর শারীরিক অবস্থার একটি রিপোর্ট তৈরি করছেন। খুব শীঘ্রই সেই রিপোর্ট প্রকাশিত করা হবে। আমাদের মস্তিষ্কের স্নায়ুগুলো মায়েলিন নামে একটি আচ্ছাদনে সুরক্ষিত থাকে। এই মায়েলিনই মস্তিষ্কের বার্তা দ্রুত শরীরে পৌঁছে দেয়। কিন্তু এডিএস-এর ফলে মায়েলিন ক্ষতিগ্রস্ত হয়। এবং মস্তিষ্কের বার্তাকে পৌঁছতে বাধা দেয়। শুধু তাই নয়, স্নায়বিক কার্যকলাপ যেমন দৃষ্টি, পেশি সঞ্চালনেও সমস্যা তৈরি হয়।

আরও পড়ুন: প্রায় তিন মাস পর ৫০ হাজারের নীচে দৈনিক আক্রান্ত, দেশে এক দিনে মৃত ৫৮৭

এমস-এর শিশুদের স্নায়ু বিভাগের প্রধান চিকিত্সক শেফালি গুলাটি জানিয়েছেন, ক্ষীণ দৃষ্টিশক্তি নিয়ে মেয়েটি এমসে এসেছিল। এমআরআই-তে এডিএস ধরা পড়ে। এডিএস মস্তিষ্ক এবং ফুসফুসের ক্ষতি করে। কোভিডের কারণে এমনটা হয়েছে বলে দাবি গুলাটির। এ বিষয়ে একটি রিপোর্টও প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি।

গুলাটির তত্ত্বাবধানেই চিকিত্সা চলছিল কিশোরীর। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, ইমিউনোথেরাপিতে কিশোরীর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। দৃষ্টিশক্তির ৫০ শতাংশ ফিরে আসায় তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন