• সং‌বাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কংগ্রেসের সিদ্ধান্তের জন্য অপেক্ষায় নারাজ অখিলেশ

Akhilesh

মধ্যপ্রদেশে জোট নিয়ে কংগ্রেসের সিদ্ধান্তের জন্য আর অপেক্ষা করতে রাজি নন অখিলেশ যাদব। এ বার মায়াবতীর সঙ্গে জোট নিয়ে কথা শুরুর ইঙ্গিত দিয়েছেন তিনি। মধ্যপ্রদেশের জন্য ছ’জন প্রার্থীর একটি তালিকাও প্রকাশ করেছেন তিনি। 

আজ মধ্যপ্রদেশ-সহ পাঁচটি রাজ্যে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সম্প্রতি বিএসপি নেত্রী মায়াবতী জানিয়ে দেন, মধ্যপ্রদেশ ও রাজস্থানের ভোটে  কংগ্রেসের সঙ্গে জোট করবেন না তাঁরা। তবে রাহুল ও সনিয়া গাঁধীর উপরে ভরসা রেখে লোকসভা ভোটে জোটের রাস্তা খোলা রেখেছেন তিনি। এর পরে জোট গ়ড়ার ক্ষেত্রে ‘বড় হৃদয়ের’ পরিচয় দিতে কংগ্রেসকে অনুরোধ করেন এসপি নেতা অখিলেশ। গত কাল রাহুল বার্তা দেন, বিধানসভা ভোটে জোট না হলেও লোকসভায় হতেই পারে। সেখানে সব বিরোধী দল একজোট হয়ে বিজেপির বিরুদ্ধে লড়বে। বিশেষত উত্তরপ্রদেশে।

আজ লখনউয়ে দলীয় অনুষ্ঠানে অখিলেশ বলেন, ‘‘মধ্যপ্রদেশে জোট নিয়ে কংগ্রেস আমাদের অনেক বেশি অপেক্ষা করিয়েছে। আর কত দিন আমরা অপেক্ষা করব?’’ অখিলেশ জানান, আঞ্চলিক দল গন্ডোয়ানা গণতান্ত্রিক পার্টির সঙ্গে জোট রয়েছেই। মায়াবতীর সঙ্গেও কথা বলবেন। 

কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালার দাবি, তাঁরা মধ্যপ্রদেশে আদৌ অখিলেশের সঙ্গে গাঁটছড়া বাঁধার কথা ভাবছিলেন না। বরং ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশে মায়াবতীর বিএসপি-র সঙ্গে জোটের সম্ভাবনা ছিল। কংগ্রেস সূত্রে খবর, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়ের মতো রাজ্যে এসপি বা বিএসপি যে সংখ্যক আসন চাইছে তা মানতে রাজি নয় কংগ্রেস। কারণ, ওই দুই রাজ্যে অখিলেশ-মায়াবতীর দলের উপস্থিতি খুবই কম। কিন্তু বিধানসভা ভোটে জোট না হওয়ার প্রভাব লোকসভা ভোটে পড়বে বলে মনে করছেন না কংগ্রেস।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন