ভারতে সাইবার হামলা চালালো আল কায়েদা। রেলের ওয়েবসাইট হ্যাক করে ভারতীয় মুসলিমদের জিহাদে অংশ নেওয়ার ডাক দিলেন আল কায়েদার দক্ষিণ এশীয় শাখার প্রধান মৌলানা আসিম উমর। রেল নেট পেজের মাইক্রো সাইট হ্যাক করে উমরের মন্তব্য, ভারতের মুসলিমরা ইসলামের শিক্ষা ভুলতে বসেছেন।

মধ্য রেলের পার্সোনেল বিভাগের ভুসাবল ডিভিশনের পেজটি হ্যাক করেছে আল কায়েদা। সেই পেজ রেলের সব প্রয়োজনীয় তথ্য উড়িয়ে দিয়ে মৌলানা আসিম উমরের বার্তা আপলোড করা হয়েছে। ‘তোমাদের সমুদ্রে কোনও ঝড় উঠছে না কেন? ভারতীয় মুসলিমদের প্রতি মৌলানা আসিম উমরের একটি বার্তা’— এই নামে আপলোড করা হয়েছে বার্তাটি। তার সঙ্গে ১১ পাতার একটি প্রতিবেদন জুড়ে দেওয়া হয়েছে। তাতে মৌলানা আসিম উমর লিখেছেন, ‘‘দিল্লির ভূমি কি আর কোনও শাহ মুহাদিথ দেহলবির জন্ম দেবে না, যিনি ভারতীয় মুসলিমদের আবার মনে করিয়ে দেবেন জিহাদের ভুলে যাওয়া শিক্ষা? যিনি ভারতীয় মুসলিমদের আবার জিহাদের যুদ্ধক্ষেত্রে যেতে অনুপ্রাণিত করবেন?’’ আসিম উমর আরও লিখেছেন, ‘‘সেই গোষ্ঠীর কোনও উত্তরসূরি কি ভারতে অবশিষ্ট নেই আর, যে গোষ্ঠী বালাকোটের যুদ্ধক্ষেত্রকে রক্তে ভিজিয়ে দিয়েছিল, আল্লাহর জন্য জীবনকে উৎসর্গ করার আদর্শে অবিশ্বাসীদের বিরুদ্ধে বিদ্রোহ করার সাহস যে গোষ্ঠীর রয়েছ?’’

আরও পড়ুন:

বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাচ্ছে পাকিস্তান?

রেলের ওয়েবসাইট হ্যাক হয়েছে বুঝতে পারার পর, সাইট থেকে আসিম উমরের উস্কানিমূলক বার্তা সরিয়ে দেওয়া হয়েছে। আসিম উমর ওরফে সানাউল হক উত্তরপ্রদেশের সম্ভলের বাসিন্দা ছিলেন। ১৯৯৫ সাল থেকে তিনি বেপাত্তা। গোয়েন্দা সূত্রে খবর, ২০১৫ সালে তাঁকে আল কায়েদা ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান করে। রেলের ওয়েবসাইটে নিজের বার্তা দিয়ে উমর এ বার জানিয়েছেন, তিনি এখন আল কায়েদার দক্ষিণ এশীয় শাখার প্রধান। গোটা বার্তায় ভারতীয় মুসলিমদের চরমতম সাম্প্রদায়িক উস্কানি দেওয়ার চেষ্টা হয়েছে।