সোয়াইন ফ্লু-তে আক্রান্ত বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। চিকিত্সার জন্য তাঁকে দিল্লির এইমস-এ ভর্তি করানো হয়েছে। সোয়াইন ফ্লু-তে আক্রান্ত হওয়ার খবরটি শাহ নিজেই টুইট করে জানিয়েছেন।

টুইটে অমিত শাহ লিখেছেন, “আমার সোয়াইন ফ্লু হয়েছে। চিকিত্সা চলছে। ঈশ্বরের কৃপা এবং আপনাদের শুভকামনায় খুব শীঘ্রই সুস্থ হয়ে উঠব।” কিন্তু অমিত শাহের এই অসুস্থতার খবর সামনে আসার সঙ্গে সঙ্গেই প্রশ্ন উঠেছে, পশ্চিমবঙ্গে যে পাঁচটি জনসভায় শাহের যোগ দেওয়ার কথা, সেই সভাগুলি আদৌ হবে কি না বা হলেও সেগুলিতে তিনি যোগ দিতে পারবেন কি না।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর, বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট হওয়ায় শাহকে এইমস-এ নিয়ে যাওয়া হয়। পরীক্ষানিরীক্ষার পরে চিকিত্সকেরা জানান, শাহ সোয়াইন ফ্লু-তে আক্রান্ত। বুধবার রাত ৯টায় এইমস-এ ভর্তি হন শাহ। এইমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে একটি মেডিক্যাল টিম গঠন করে শাহের শারীরিক অবস্থার পর্যবেক্ষণ চলছে।

বাংলায় রথযাত্রাতে বিজেপিকে অনুমতি দেয়নি সুপ্রিম কোর্ট। মঙ্গলবারই সে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। ফলে ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ বাতিল করেছে রাজ্য বিজেপি। পাশাপাশি বিকল্প রাস্তার কথাও বুধবার ঘোষণা করেছে তারা। রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ এ দিন জানিয়েছেন, তৃণমূলের ব্রিগেড সমাবেশের পরেই আগামী ২০, ২১ ও ২২ জানুয়ারি রাজ্য জুড়ে পাঁচটি জনসভা করবেন তাঁরা। সেই জনসভায় আসবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। তাঁর এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই খবর আসে শাহ সোয়াইন ফ্লু-তে আক্রান্ত হয়েছেন। ফলে রাজ্য বিজেপি যে জনসভার আয়োজন করতে চলেছে তাতে তিনি আসতে পারবেন কি না তা নিয়ে একটা অনিশ্চয়তা তৈরি হয়েছে। 

একেই রথযাত্রা স্থগিত হয়ে গিয়েছে। রথযাত্রাকে ঘিরে অশান্তির আশঙ্কা রয়েছে বলে যে তত্ত্ব রাজ্য প্রশাসন বার বার খাড়া করছিল, সুপ্রিম কোর্ট প্রায় সেই তত্ত্বেই সিলমোহর দিয়ে দিয়েছে। ফলে বিজেপির মুখ যথেষ্টই পুড়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। তাই রাজ্যে জনসভার আয়োজন করে এবং অমিত শাহকে টানা তিন দিন ধরে পাঁচ জেলায় ঘুরিয়ে মুখ রক্ষার চেষ্টা শুরু হয়। কিন্তু আচমকাই শাহের অসুস্থ হওয়ার ঘটনা যথেষ্ট চিন্তায় ফেলে দিয়েছে রাজ্য বিজেপিকে। 

যদিও বুধবার গভীর রাত পর্যন্ত রাজ্য বিজেপির তরফে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অমিত শাহের অসুস্থতার খবর পাওয়ার পরই রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ  টুইট করে তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন। 

আরও পড়ুন: শীলা দীক্ষিতের অনুষ্ঠানে প্রথম সারিতে জগদীশ টাইটলার, ফের শিখ বিতর্কে জড়াল কংগ্রেস

আরও পড়ুন: সিবিআই প্রধানের পদে রাওয়ের নিয়োগ চ্যালেঞ্জ সুপ্রিম কোর্টে, শুনানি আগামী সপ্তাহে