• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লক্ষ্য বিহার, নতুন মোড়কে মোদী-প্রচার

এক বছর পার হতেই ভাটা পড়েছে জৌলুসে।

বিরোধীরা খড়্গহস্ত। শিল্পমহলে অসন্তোষ। খুশি নয় দলের একাং‌শ। সংস্কারে রাশ টানছে সঙ্ঘও।

এই অবস্থায় নতুন সাজে নরেন্দ্র মোদীকে তুলে ধরতে উদ্যোগী তাঁর সেনাপতিরা। আগামিকাল বিজেপি সভাপতি অমিত শাহ দিল্লিতে নরেন্দ্র মোদীর লেখা তিনটি বই প্রকাশ করবেন। সেই অনুষ্ঠানে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহও। এই তিনটি বই হল, ‘সোশ্যাল হারমনি’, ‘জ্যোতিপুঞ্জ’ ও ‘সাক্ষীভাও’। প্রথম বইটি উন্নয়ন নিয়ে মোদীর লেখার সংকলন। জ্যোতিপুঞ্জ বইতে রয়েছে এমন ১৫ জন আরএসএস নেতা-কর্মীর কথা, যাঁদের কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছেন মোদী। আর ‘সাক্ষীভাও’ লেখা হয়েছে মোদীর ডায়েরির ভিত্তিতে। এর পাশাপাশি একই অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর জীবনের উপরেও একটি বই প্রকাশ হবে। যার নাম ‘মোদী: কমন ম্যানস পিএম’। অর্থাৎ, সাধারণ মানুষের প্রধানমন্ত্রী।

বিজেপি সূত্রের মতে, মোদীর লেখা বইগুলি প্রথম প্রকাশিত হচ্ছে এমন নয়। ‘সাক্ষীভাও’ বইটি লোকসভা নির্বাচনের আগেই প্রকাশ করেন মোদী। তারও আগে প্রকাশিত হয়েছিল ‘জ্যোতিপুঞ্জ’ বইটি। সরসঙ্ঘচালক মোহন ভাগবতের উপস্থিতিতে। যেখানে আরএসএসের প্রথম সরসঙ্ঘচালক কে বি হেগড়েওয়ার থেকে ‘গুরুজি’ এম এস গোলওয়ালকরের কথা লেখা আছে। রয়েছে মোহন ভাগবতের বাবা মধুকররাও ভাগবতের কথাও। যিনি এক সময়ে গুজরাতে ‘প্রান্ত প্রচারক’ ছিলেন। এমন ১৫ জন আরএসএস নেতা-কর্মীর উল্লেখ এই বইতে করা হয়েছে, যাঁদের থেকে সঙ্ঘের ভাবধারার শিকড় গড়ে উঠেছে মোদীর মনে।

প্রশ্ন হচ্ছে, এখন কেন সেই বইগুলিই আবার নতুন মোড়কে বের করা হচ্ছে? মোদীর প্রকাশকের কথায়, ‘‘বইগুলি আগে অন্য ভাষায় ছিল। এখন দুটি বই ইংরেজিতে ও একটি বই হিন্দিতে প্রকাশ করা হচ্ছে প্রথম বার। আর কিশোর মাকওয়ানার লেখা ‘মোদী: কমন ম্যানস পিএম’ বইটি প্রকাশিত হবে ইংরিজিতে।’’ কিন্তু বিজেপি সূত্র বলছে, আসলে নতুন মোড়কে বই নয়, নতুন মোড়কে নরেন্দ্র মোদীকেই মেলে ধরানোর চেষ্টা করা হচ্ছে। সরকারের এক বছর পার হতে না হতেই প্যাঁচে পড়েছেন মোদী।  সামনে বিহারের ভোট। সেখানেও মুখ নরেন্দ্র মোদীই।

বিহারে বিজেপি নিচুতলায় জাতপাতের রাজনীতি করছে। কিন্তু নরেন্দ্র মোদী নিজে উন্নয়নের মোড়কেই ভোট বিজেপির ঝুলিতে পুরতে চাইছেন। তাই এই চারটি বই প্রকাশ করা হচ্ছে, যাতে উন্নয়ন ও সামাজিক সদ্ভাব নিয়ে মোদীর ভাবনার কথা রয়েছে। যে সঙ্ঘ সম্প্রতি জমি বিল নিয়ে সরকারের রাশ টেনে ধরতে চেয়েছে, তাদের কাছেও মোদী বার্তা দেবেন যে তাঁর শিকড় রয়েছে সঙ্ঘের ভাবধারাতেই। মোদীকে নিয়ে লেখা অন্য বইটিতেও তুলে ধরা হবে কী ভাবে তিনি আম জনতার প্রধানমন্ত্রী।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন