এ দেশেও মহিলাদের জন্য সেনাবাহিনীর দরজাটা খুলে দেওয়া হল। শুরু হল মিলিটারি পুলিশে মহিলাদের নিয়োগের প্রক্রিয়া। সেই চাকরির পরীক্ষায় বসার জন্য আজ, বৃহস্পতিবারই প্রথম সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হল সেনাবাহিনীর তরফে। আবেদনপত্র নেওয়া হবে আগামী ৮ জুন পর্যন্ত।

মিলিটারি পুলিশে মহিলাদের যে পদে নেওয়া হবে, তার নাম- ‘সোলজার জেনারেল ডিউটি’। তা অবশ্য অফিসার পর্যায়ের হবে না। সামরিক পরিভাষায় যাকে বলা হয়, ‘পার্সোনেল বিলো অফিসার র‌্যাঙ্ক (পিবিওআর)’। মহিলাদের মিলিটারি পুলিশে নিয়োগের সিদ্ধান্ত তিন মাস আগে ঘোষণা করেছিল মোদী সরকার।

ওই মহিলা মিলিটারি পুলিশের দায়িত্ব হবে সেনা জওয়ানদের নিয়মানুবর্তিতা ও সহবতের উপর নজরদারি। এ ছাড়াও ধর্ষণ, শ্লীলতাহানি ও চুরির মতো ঘটনায় সেনা জওয়ানরা জড়িয়ে পড়লে, তার তদন্তও করবে মহিলা মিলিটারি পুলিশ। জরুরি প্রয়োজনে মিলিটারি পুলিশ সাহায্য করবে সেনাবাহিনীকে।

আরও পড়ুন- নিজের নামে সাফল্য নেই, তাই জওয়ানদের নামে ভোট চাইছেন মোদী, কটাক্ষ রাহুলের

আরও পড়ুন- বাহিনীর ভরসা চান ভোটে সন্তানহারা মা​

সীমান্তপার জঙ্গি সন্ত্রাসের মোকাবিলায় প্রয়োজনে সীমান্তবর্তী গ্রামগুলি থেকে মানুষজনকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার দায়িত্বও পালন করতে হবে মিলিটারি পুলিশকে।

তা ছাড়াও মিলিটারি পুলিশের কাজ হবে শরণার্থী শিবিরগুলিতে কোনও অপ্রীতিকর পরিস্থিতিতে শিশু ও মহিলাদের দেখভাল করা। রণক্ষেত্রে যুদ্ধবন্দিদের শিবিরগুলিও দেখভাল করবে মহিলা মিলিটারি পুলিশবাহিনী।