• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২১ অক্টোবর মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা ভোট, দিন ঘোষণা হল না ঝাড়খণ্ডের

Press meet of Election Commission
নির্বাচন কমিশনের সাংবাদিক বৈঠক। ছবি: টুইটার

লোকসভা ভোটে বিজেপির চমকপ্রদ সাফল্যের পর চার মাস কেটেছে। এ বার দুই রাজ্যে পরীক্ষায় বসতে চলেছে গেরুয়া শিবির। লোকসভা ভোটের বিপর্যয় কাটিয়ে নতুন চ্যালেঞ্জের মুখে বিরোধীরাও।

নভেম্বরের প্রথম দিকেই শেষ হচ্ছে মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভার মেয়াদ। তার আগে, শনিবার দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। একই দিনে ভোট হবে দুই রাজ্যে।

এ দিন সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানান, দুই রাজ্যেই আগামী ২১ অক্টোবর বিধানসভা নির্বাচন হবে। ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ পাবে ২৩ সেপ্টেম্বর। ভোট গণনা হবে ২৪ অক্টোবর। হরিয়ানা বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২ নভেম্বর। তার কিছু দিনের মধ্যেই অর্থাৎ ৯ নভেম্বর বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে মহারাষ্ট্রে।

আরও পড়ুন: ‘সাংসদ-বিধায়করাই নন, মোটা টাকা মাসোহারা দিতে হত পুলিশকেও’, সুদীপ্তের বয়ানই হাতিয়ার সিবিআইয়ের

মহারাষ্ট্রে মোট আসন রয়েছে ২৮৮। হরিয়ানা বিধানসভায় আসন সংখ্যা ৯০। দুই রাজ্যেই অবশ্য এক দফাতেই ভোট হচ্ছে। দু’টি রাজ্যেই এই মুহূর্তে ক্ষমতায় রয়েছে বিজেপি। হরিয়ানায় একক ভাবে এবং মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে জোট করে ক্ষমতায় রয়েছে তারা। এ দিন অবশ্য ঝা়ডখণ্ডের বিধানসভা নির্বাচনের দিন ক্ষণ নিয়ে কোনও ঘোষণা করেনি নির্বাচন কমিশন। এ দিন নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার সঙ্গে সঙ্গে দুই রাজ্যেই আদর্শ আচরণ বিধি চালু হয়ে গেল।

আরও পড়ুন: ভয়াবহ খরার গ্রাসে পড়বে ভারতের বিস্তীর্ণ এলাকা, জানাল নাসা-ইসরোর গবেষণা

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন