• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের পিছল অযোধ্যা মামলার শুনানি

Supreme Court of India

Advertisement

২৯ জানুয়ারি সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু সেই দিনও শুনানি হবে না বলে জানিয়ে দেওয়া হল দেশের সর্বোচ্চ আদালতের তরফে। ওই দিন বিচারপতি এস এ ববডে থাকছেন না বলেই এই মামলার শুনানি পিছিয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

গত শুক্রবারেই অযোধ্যা মামলার শুনানির জন্য পাঁচ জন বিচারপতির একটি বেঞ্চ নতুন করে তৈরি করা হয়। সেই তালিকায় আছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সহ বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি আব্দুল নাজির, বিচারপতি এস এ ববডে এবং ডি আই চন্দ্রচূড়। বিচারপতি এনভি রমনও ছিলেন এই বেঞ্চে। পরে বিচারপতি রমনকে সরিয়ে নতুন করে গঠন করা হয় ওই বেঞ্চ।

দিন কয়েক আগেই বিচারপতি ইউ ইউ ললিত এই মামলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন। অযোধ্যা সংক্রান্ত মামলায় আগে  কৌঁসুলির ভূমিকায় থাকার কারণে নিজেকে ওই বেঞ্চ থেকে সরিয়ে নিয়েছিলেন তিনি। সিনিয়র অ্যাডভোকেট রাজীব ধবন নজরে এনেছিলেন, এই বিচারপতি নিজেই বিজেপি নেতা কল্যাণ সিংহের কাউন্সেল হিসেবে আদালতে এসেছিলেন। ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের সময় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন কল্যাণ সিংহ।

আরও পড়ুন: বুলন্দশহর কাণ্ডে অভিযুক্তের বাড়িতে মিলল নিহত পুলিশ ইন্সপেক্টরের ফোন

আরও পড়ুন: ‘রাম জন্মভূমি মামলা ২৪ ঘণ্টায় মিটিয়ে দেব’, সুপ্রিম কোর্টকে চ্যালেঞ্জ ছুড়লেন যোগী

রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্ক গত প্রায় ছয় দশক পুরনো। ২০১০-এ একটি রায়ে বিতর্কিত রাম জন্মভূমি-বাববি মসজিদ চত্বর ওই এলাকা রামলাল্লা বিরাজমান, নির্মোহি আখড়া ও সুন্নি ওয়াকফ বোর্ডের মধ্যে ভাগ করে দিতে নির্দেশ দিয়েছিল ইলাহাবাদ হাইকোর্ট। তার পর এই মামলা আটকে আছে সুপ্রিম কোর্টের আইনি জটিলতায়।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন