• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উত্তর-পূর্বে বিপাকে বিজেপি, নাগরিকত্ব বিলের বিরুদ্ধে একজোট দশ আঞ্চলিক দল

Citizenship Bill
নাগরিকত্ব বিলের বিরুদ্ধে অসমের রাস্তায় বিক্ষোভ। ছবি: পিটিআই।

বিজেপির বিপদ বাড়িয়ে উত্তর-পূর্ব ভারতে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে একজোট হওয়ার সিদ্ধান্ত নিল দশটি আঞ্চলিক দল। এদের অধিকাংশই বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বা এনডিএ-এর জোটশরিক। মঙ্গলবার গুয়াহাটিতে একটি বৈঠকের পর একযোগে এই সিদ্ধান্ত নিয়েছে দশ দলের জোট। নাগরিকত্ব বিলকে ‘সাম্প্রদায়িক বিল’ বলেও মন্তব্য করা হয়েছে এই  সম্মেলনে। যদিও এনডিএ থেকে বেরিয়ে যাওয়া নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জোটের তরফে জানানো হয়েছে। এই সম্মেলনে উপস্থিত ছিলেন মেঘালয়, মিজোরাম এবং নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীরাও।

উত্তর-পূর্ব ভারতে বিজেপির নেতৃত্বে যে কংগ্রেস বিরোধী জোট তৈরি করা হয়েছিল, সেই জোটের আটটি দলই হাজির ছিল এই সম্মেলনে। আর প্রতিটি দলই এই সম্মেলনে ‘নাগরিকত্ব বিল’-এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে। বিহারের জনতা দল (ইউনাইটেড)-ও এই সম্মেলনে উপস্থিত হয়ে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে।

আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশে ধর্মীয় হিংসার শিকার হয়ে যে অমুসলিম মানুষেরা ভারতে আসবেন, সেই সব শরণার্থীদের আশ্রয় দিতেই নাগরিকত্ব সংশোধনী বিল(২০১৬) নিয়ে এসেছে কেন্দ্র। এই বিলের বিরুদ্ধে একজোট হতেই গুয়াহাটিতে একসঙ্গে আলোচনায় বসেছিল উত্তর-পূর্বের আঞ্চলিক দলগুলি।

আরও পড়ুন: অমিত শাহের সভা মিটতেই রণক্ষেত্র কাঁথি, হামলা বিজেপির বাসে, আক্রান্ত তৃণমূল অফিসও

নিজেদের মধ্যে বৈঠক শেষে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরমথঙ্গা জানিয়েছেন, ‘‘ আমরা এক যোগে এই বিলের বিরোধিতা করছি। এই বিল কার্যকর হলে অসমের মানুষের জীবন ও জীবিকা বিপন্ন হয়ে পড়বে। অসম সংলগ্ন পুরো উত্তর-পূর্ব ভারতেও এর প্রভাব থাকবে।’’

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার মন্তব্য, ‘‘নাগরিকত্ব বিল নিয়ে কেন্দ্রের অবস্থানের বিরুদ্ধে আমরা একজোট। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই বিল বাতিল করতে দাবি জানাবো আমরা।’’

আরও পড়ুন: গোটা মন্ত্রিসভা নিয়ে প্রয়াগে ডুব দিলেন যোগী আদিত্যনাথ

এই বিলের প্রতিবাদ করে এর আগেই বিজেপির সঙ্গ ত্যাগ করেছে অসম গণ পরিষদ। আজকের সম্মেলনে উপস্থিত ছিল মিজো ন্যাশনাল ফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি, ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি, পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট, নাগা পিপলস ফ্রন্ট সহ উত্তরপূর্ব ভারতের একাধিক আঞ্চলিক দল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন