• দিগন্ত বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মধ্যপ্রদেশে ‘মামা’বাড়িতে ঢুকল কংগ্রেস

sanjay Singh
সঞ্জয় সিংহ।—ফাইল চিত্র।

মামার ছেলের মামা আসছেন কংগ্রেসে!

সকালবেলায় কংগ্রেসের এক নেতার মুখে এমন হেঁয়ালি শুনে চোখ কপালে। মানে কী? মুচকি হেসে নেতাটি বললেন, অপেক্ষা করুন, দেখতেই পাবেন। উত্তরটা মিলল দুপুরে। কমল নাথ, জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সঙ্গে হুড়মুড়িয়ে এআইসিসি দফতরে ঢুকলেন অনেকের চেনা মুখ, বিজেপি নেতা সঞ্জয় সিংহ। আনুষ্ঠানিক ভাবে এ দিন তিনি যোগ দিলেন কংগ্রেসে।

এর সঙ্গে মামা-ধাঁধার কী সম্পর্ক?

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান দলীয় মহলে ‘মামা’ নামে জনপ্রিয়। সেই শিবরাজের স্ত্রী সাধনা সিংহের নিজের ভাই এই সঞ্জয়। সম্পর্কে যিনি শিবরাজ-সাধনার ছেলে কার্তিকেয়-র মামা। রাজ্য বিজেপিতে পরিচিত মুখ সঞ্জয় কয়েকটি ছবিতে অভিনয়ও করেছেন। হাল আমলে ‘প্যাডম্যান’ ছবিতে অক্ষয় কুমারের শ্যালকের ভূমিকাতেও অভিনয় করেছেন সঞ্জয়। 

খোদ ‘মামা-বাড়ি’তে হানা দিয়ে কার্তিকেয়-র মামাকে বিধানসভা ভোটের দিন পঁচিশ আগে দলে টানল কংগ্রেস। শিবরাজের শ্যালকের এই ঘর বদলে বড় ভূমিকা নিলেন কমল নাথ। যদিও তাঁর কথায়, ‘‘সঞ্জয়কে এনে আমরা শিবরাজের ঘরে কোনও সিঁধ কাটতে চাইছি না।’’

এআইসিসি দফতরে বসে সঞ্জয় বলেন, ‘‘মধ্যপ্রদেশে আর রাজ নয়, নাথ দরকার। কমল নাথ। অনেক তো হল শিবরাজের সরকার, এ বারে কংগ্রেসের পালা।’’ এর পরেই নরেন্দ্র মোদীর উক্তি তুলে তাঁকেই কটাক্ষ করে বললেন, ‘‘বিজেপি শুধু নামদারদের টিকিট দিচ্ছে, কামদারদের নয়। বিজেপিতে শাহ-জাদা আর পরিবারতন্ত্র ফুলেফেঁপে উঠছে।’’

কংগ্রেস তো এত দিন ব্যাপম কেলেঙ্কারি নিয়ে শোরগোল তুলেছে। শিবরাজ-পরিবারের অনেকের নাম তাতে জড়িত। সঞ্জয়ের বিরুদ্ধেও জমি কেলেঙ্কারি, ধর্ষণের অভিযুক্তকে আড়াল করার মতো অভিযোগ আছে। সঞ্জয় বলেন, ‘‘আমি শিবরাজের পরিবারের লোক নই। পরিবার হয় ছেলে-মেয়ে, ভাই-বোনে। আমার নাম সঞ্জয় সিংহ মাসানি। আমার কুল-গোত্র দুটোই আলাদা।’’

কংগ্রেস সূত্রের বক্তব্য, কমল নাথের নির্বাচনী কেন্দ্র ছিন্দওয়াড়ার কাছে বারাসিওনি কেন্দ্র থেকে লড়তে চান সঞ্জয়। শোনা যাচ্ছে, প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী বাবুলাল গৌড়ও নাকি কংগ্রেসে যেতে পারেন। সঞ্জয়ের ঘর-বদলের থেকেও এটা নিয়ে বিজেপির উদ্বেগ বেশি। আজ সঞ্জয়কে নিয়ে সাংবাদিক সম্মেলন শেষ হওয়ার পরেই এক রকম ছুটে বেরিয়ে যান জ্যোতিরাদিত্য। তার কয়েক ঘণ্টা পরে প্রথম দফার ১৫৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। দলের অন্তর্কলহেই আটকে ছিল নাম ঘোষণা। তবে প্রথম তালিকায় নাম রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংহের ছেলে ও ভাইয়ের। শিবরাজ সিংহের কেন্দ্রে এখনও প্রার্থী ঘোষণা করেনি কংগ্রেস। নাম ঘোষণা হয়নি বারাসিওনি কেন্দ্রের প্রার্থীরও।

এ দিন সঞ্জয় দিল্লি এসে কংগ্রেসে যোগ দিলেও তাঁর সঙ্গে দেখা করেননি রাহুল। কিন্তু সঞ্জয়কে ঘিরে সারা দিনের ঘটনায় অনেকের প্রশ্ন, এর পিছনে কমল নাথ-শিবরাজের কোনও অঙ্ক নেই তো? তাঁদের বক্তব্য, কমল নাথের বিরুদ্ধে কোনও দিনই বিশেষ মুখ খোলেননি শিবরাজ। এখন কি হারের ভয়ে শিবরাজ আগেভাগে শ্যালককে কংগ্রেসে পাঠালেন? যাতে কংগ্রেস ক্ষমতায় এলে তাঁর বিরুদ্ধে তদন্ত না হয়!

মামার ‘গৃহত্যাগে’র দিনই শিবরাজ-পুত্র কার্তিকেয় আজ আদালতে রাহুল গাঁধীর বিরুদ্ধে মানহানি মামলায় নিজের বয়ান নথিবদ্ধ করেন। রাহুল ‘ভুল’ করে তাঁর বিরুদ্ধে পানামা কেলেঙ্কারিতে যুক্ত থাকার কথা বলেছিলেন। পরে তা স্বীকার করে রাহুল জানান, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী-পুত্রের সঙ্গে কার্তিকেয়কে গুলিয়ে ফেলেছিলেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন