রাজস্থানের জনসভায় বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ‘উইপোকা’ বললেন বিজেপি সভাপতি অমিত শাহ। প্রতিটি উইপোকাকে খুঁজে ভোটার তালিকা থেকে বের করে দেওয়া হবে বলেও জানান তিনি। নাগরিকপঞ্জির প্রসঙ্গ তুলে তিনি বলেন, অসমে ইতিমধ্যেই ৪০ লক্ষ বেআইনি বাংলাদেশি অনুপ্রবেশকারীকে খুঁজে বের করা হয়েছে।

সওয়াই মাধোপুর জেলার গঙ্গাপুরে একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে এই মন্তব্য করেন অমিত। গত কয়েক মাস ধরেই রাজস্থানে একের পর এক জনসভা করছেন অমিত শাহ। এই বছরের শেষে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি হিসেবেই দেখা হচ্ছে অমিত শাহ-র এই জনসভাগুলি। একাধিক ইসুতে চাপে থাকা বিজেপির সামনে তাই রাজস্থানে ভাল ফল করা জরুরি। কিন্তু, পাঁচ বছর ক্ষমতায় থাকা বসুন্ধরা রাজে সরকারকে প্রতিষ্ঠান বিরোধিতার মুখোমুখি হতে পারে। অমিত শাহ-র মন্তব্যে স্পষ্ট, রাজস্থানে নির্বাচনী বৈতরণী পেরতে জাতপাত, বিভাজনের রাস্তাতেই হাঁটবে বিজেপি।

গত বছরের শেষেই বাংলাদেশি অনুপ্রবেশকারী সন্দেহে পশ্চিমবঙ্গের দিনমজুর মহম্মদ আফরাজুলকে কুপিয়ে হত্যা করার স্মৃতি এখনও টাটকা। ঘৃণামিশ্রিত অপরাধের একাধিক ঘটনায় বার বারই খবরের শিরোনামে উঠে এসেছে রাজস্থান। অমিত শাহ-র এই ‘উইপোকা’ মন্তব্য ইন্ধন দিতে পারে সেই ঘৃণায়, এমনটাই মনে করছেন অনেকে।

আরও পড়ুন: গো-রক্ষার নামে হিংসা ৪১৫০% বাড়ল এই জমানায়!

আরও পড়ুন: ঘৃণামেশানো অপরাধ: একে উত্তরপ্রদেশ, দুইয়ে গুজরাত, তিনে রাজস্থান

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)