সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন বিজেপি সভাপতি অমিত শাহ। সর্বোচ্চ আদালতের রায়ে আজ থেকে তাৎক্ষণিক তিন তালাক প্রথা অবৈধ হয়ে গিয়েছে ভারতে। রায় ঘোষিত হওয়ার পরেই সাংবাদিক বৈঠক ডেকে অমিত শাহ জানালেন, ভারতীয় মুসলিম মহিলাদের সমানাধিকার এবং সম্মান দেবে এই রায়। কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে তিন তালাক প্রথার বিরুদ্ধেই সওয়াল করেছিল। কেন্দ্রের এই ভূমিকার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এ দিন ধন্যবাদও জানিয়েছেন অমিত।

আরও পড়ুন: তিন তালাক সংবিধান বিরোধী, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

ধর্মনিরপেক্ষ দেশগুলিতে তো নয়ই, বহু ইসলামি রাষ্ট্রেও তিন তালাক প্রথা বেআইনি, সাংবাদিক সম্মেলনে এ দিন এমনই জানিয়েছেন বিজেপি সভাপতি। তিনি বলেছেন, ‘‘তিন তালাক মামলায় সুপ্রিম কোর্টের ঐতিহাসিক সিদ্ধান্তকে আমি স্বাগত জানাচ্ছি। এটা হল মুসলিম মহিলাদের মৌলিক সাংবিধানিক অধিকারের জয়। মুসলিম মহিলাদের সম্মান ও সমতা নিয়ে বাঁচার অধিকার দিল সুপ্রিম কোর্ট।’’

আরও পড়ুন: রায় পড়ার আগে মন্তব্য নয়, জবাব এড়িয়ে বলল মুসলিম পার্সোনাল ল বোর্ড

আরও পড়ুন: তিন তালাক: পাঁচ নারী, হাতে তরবারি

মুসলিম মহিলাদের সংগঠন-সহ বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের আবেদনের প্রেক্ষিতেই তিন তালাক মামলা শুরু হয়। তিন তালাক প্রথার অবলুপ্তি চেয়ে মামলা করেছিল সংগঠনগুলি। আর মুসলিম পার্সোনাল ল বোর্ড এই আবেদনের বিরোধিতা করেছিল। সর্বোচ্চ আদালত কেন্দ্রীয় সরকারের অবস্থানও জানতে চেয়েছিল। সরকারের তরফে তিন তালাক প্রথার অবলুপ্তির পক্ষেই মত দেওয়া হয়। ভারত সরকারের এই অবস্থান তিন তালাক প্রথার অবলুপ্তিতে বিশেষ ভূমিকা নিয়েছে বলে বিজেপি সভাপতি এ দিন ইঙ্গিত দেন। তিনি বলেন, ‘‘আদালতের সামনে বিষয়টি তুলে ধরার জন্য আমি প্রধানমন্ত্রী নরনেদ্র মোদী এবং বিজেপি সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।’’ সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, তাতে ভারতে মুসলিম মহিলাদের জন্য নতুন যুগের সূচনা হল বলেও অমিত শাহ মন্তব্য করেছেন।