বিজয় মাল্য-নীরব মোদীদের ব্রিটেন থেকে ফেরানোর প্রশ্নে কেন্দ্রকে সহযোগিতার আশ্বাস দিলেন সে দেশের সন্ত্রাসদমন বিষয়ক মন্ত্রী বি উইলিয়ামস। আজ দিল্লিতে উইলিয়ামের সঙ্গে বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু। বৈঠকের শেষে রিজিজু বলেন, ‘‘নীরব মোদী বা বিজয় মাল্য— প্রত্যর্পণের প্রশ্নে ভারতকে সব রকমের সাহায্যের আশ্বাস দিয়েছে ব্রিটেন।’’ নীরব ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে সম্প্রতি একটি সূত্রে দাবি করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ব্রিটিশ মন্ত্রীর সঙ্গে বৈঠকে নীরব মোদী, বিজয় মাল্যদের মতো ফেরার অভিযুক্তদের বিচারের জন্য দ্রুত ভারতে ফেরত পাঠানোর দাবি জানানো হয়। রিজিজুর দাবি, এ বিষয়ে ইতিবাচক পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন উইলিয়ামস। গত কয়েক বছরে কাশ্মীর ও পঞ্জাবের বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ব্রিটেনে সক্রিয়। ভারত-বিরোধী সেই সব গোষ্ঠীর বিরুদ্ধে পদক্ষেপ করার জন্যও দরবার করেছেন রিজিজু।

এ দিকে সিবিআই সূত্রের খবর, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক প্রতারণা মামলায় মূল অভিযুক্ত নীরব মোদী ও মেহুল চোক্সীর বিরুদ্ধে ইন্টারপোল যাতে রেড কর্ণার নোটিস জারি করে, সে জন্য উদ্যোগী হয়েছে কেন্দ্র। এ জন্য সম্প্রতি সরকারি ভাবে ইন্টারপোলের কাছে আবেদন জানানো হয়েছে। তবে নীরব মোদী বা মেহুল চোক্সী কোথায় রয়েছেন, সে বিষয়ে সরকারের কাছে তথ্য নেই বলে দাবি করেছে সিবিআই। তদন্তকারী সংস্থার দাবি, ‘ওই দু’জন কোথায় আছেন জানতে পারলেই পরবর্তী পদক্ষেপ করবে সিবিআই।’