• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিহারে কার্যকর হবে না সিএএ-এনআরসি: প্রশান্ত

Prashant Kishor
—ফাইল চিত্র।

Advertisement

বিহারের নীতীশ কুমারের সরকার সরকার সিএএ-এনআরসি রূপায়ণ করবে না। নয়া নাগরিকত্ব আইনের (সিএএ) নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মধ্যে আজ টুইট করে এ কথা জানিয়েছেন নির্বাচনী কৌশলী প্রশান্ত কিশোর। এ সঙ্গেই সিএএ বিরোধিতায় দৃঢ় অবস্থান নেওয়ার জন্য রাহুল গাঁধী, প্রিয়ঙ্কা গাঁধী বঢরাকে ধন্যবাদ জানিয়েছেন। 

নীতীশ কুমারের জেডিইউ সংসদে সংশোধিত নাগরিকত্ব বিলকে সমর্থন করেছে। যা নিয়ে ক্ষোভ জানিয়েছিলেন ওই দলের নেতা প্রশান্ত কিশোর। জেডিইউয়ের  অনেক নেতাই  নীতীশের অবস্থানের বিরোধিতা করেছেন। বিতর্ক সামাল দিতে নীতীশ অবশ্য জানিয়েছিলেন বিহারে তাঁরা এনআরসি কার্যকর করবেন না। কিন্তু আজ প্রশান্ত শুনিয়েছেন নতুন খবর। জানিয়েছেন, বিহার  সরকার সিএএ-এনআরসি কার্যকর করবে না। বিজেপি-শরিক জেডিইউয়ের নেতা, মুখ্যমন্ত্রী নীতীশ কুমারে বিহারে এমন অবস্থান নিলে চাপের মুখে পড়তে হবে নরেন্দ্র মোদী অমিত শাহকে। 

পাশাপাশি, সিএএ নিয়ে আপত্তি তুলে কঠোর অবস্থান নিয়েছে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। নেপথ্যে রাহুল-প্রিয়ঙ্কার ভূমিকা গুরুত্বপূর্ণ। কংগ্রেস সূত্রের খবর, দলের একাংশ সিএএ-এনআরসি নিয়ে কট্টর অবস্থানের বিপক্ষে ছিলেন। তাঁদের মতে, বিষয়টি যখন মেরুকরণের লক্ষ্য নিয়ে করা, তাই সরকারের বিরুদ্ধে কট্টর অবস্থান নিলে বিজেপি সুবিধা পাবে। কিন্তু দলের সেই অংশের মতামতকে গুরুত্ব না দিয়ে অন্য বিরোধী দলগুলির সঙ্গে একজোট হয়েছে গাঁধী পরিবার।

আরও পড়ুন: রাজ আমল থেকে বাঙালিরা ত্রিপুরার, প্রমাণ-সহ চিঠি শাহকে                        

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন