• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কংগ্রেসের সমর্থনে ইয়েচুরি রাজ্যসভায় যান, চান না বিজয়ন

Sitaram Yechury
সীতারাম ইয়েচুরি।— ফাইল চিত্র।

Advertisement

কংগ্রেসের সমর্থন নিয়ে সীতারাম ইয়েচুরিকে রাজ্যসভায় পাঠানো উচিত হবে না। এমনটাই মনে করেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

মঙ্গলবার ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেছেন সিপিএম পলিটব্যুরোর সদস্য বিজয়ন। তাঁর আপত্তির মূল কারণ, বাংলায় কংগ্রেসের সঙ্গে দলের আঁতাত হলে কেরলে তাঁদের কংগ্রেসের বিরুদ্ধে লড়তে অসুবিধা হবে।

দিন কয়েক আগেই পলিটব্যুরোর সদস্যদের মধ্যে ১১ জন কংগ্রেসের মদতে ইয়েচুরিকে রাজ্যসভা ভোটে প্রার্থী না করার পক্ষে মত দিয়েছিলেন। অন্য দিকে, দেশের বর্তমান পরিস্থিতিতে ইয়েচুরিকে সংসদে দরকার, এই মতের পক্ষে সওয়াল করেছিলেন সিপিএম পলিটব্যুরোর মাত্র ৫ জন। তার মধ্যে তিন জনই পশ্চিমবঙ্গের।

আরও পড়ুন: বাংলা ও ইয়েচুরির পাশে সেই ভিএস-ই

ইয়েচুরির সমস্যা হল, সিপিএমের সাধারণ সম্পাদক হিসেবে তাঁকে পার্টি লাইন মেনে আদর্শগত অবস্থানেই আটকে থাকতে হচ্ছে। কারণ, গত পার্টি কংগ্রেসে তদানীন্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের বেঁধে দেওয়া রাজনৈতিক লাইন বলছে, জাতীয় বা রাজ্য রাজনীতিতে কংগ্রেসের সঙ্গে জোট হবে না। সিপিএম সূত্রের খবর, দলের সাধারণ সম্পাদককে কংগ্রেসের সমর্থন নিয়ে তৃতীয় বারের জন্য রাজ্যসভায় প্রার্থী করতে একটুও রাজি নয় প্রকাশ কারাট শিবির!

শেষ পর্যন্ত ইয়েচুরি প্রার্থী না হলে রাজ্যসভা ভোটে বাংলার সিপিএম বিধায়করা কাকে ভোট দেবেন, তা নিয়ে নানা প্রশ্নও উঁকিঝুঁকি মারতে শুরু করেছে দলে।

প্রশ্ন উঠেছে, যদি পার্টি লাইন মানতে গিয়ে কংগ্রেসের সমর্থন না নেওয়া যায়, তা হলে কংগ্রেসকে ভোটই বা দেওয়া যাবে কী ভাবে? 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন