• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেনা দিবসে নেতৃত্বে প্রথম বার মহিলা অফিসার

Captain Tania Shergill
তানিয়া শেরগিল

সেনা দিবসের কুচকাওয়াজে এই প্রথম পুরুষ বাহিনীর নেতৃত্ব দেবেন মহিলা অফিসার। আগামিকাল কুচকাওয়াজে এ ভাবেই ইতিহাস গড়তে চলেছেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল।

২০১৫ সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথম নেতৃত্ব দেন এক মহিলা অফিসার। গত বছরে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতৃত্ব দেন ক্যাপ্টেন ভাবনা কস্তুরী। এ বার মহিলা অফিসারকে নেতৃত্ব দিতে দেখা যাবে সেনা দিবসেও। ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতের শেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব নেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই ঘটনাকে স্মরণ করতে ওই দিনটিকে সেনা দিবস হিসেবে পালন করা হয়।

২০১৭-র মার্চ মাসে চেন্নাইয়ের ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি’ থেকে সেনার কোর অব সিগন্যালসে যোগ দেন ইলেকট্রনিক্স ও কমিউনিকেশনসের স্নাতক তানিয়া। তাঁর পরিবারের তিন প্রজন্ম বাহিনীতে ছিলেন। ভারতীয় সামরিক বাহিনীতে মহিলাদের কাজ করার সুযোগ নিয়ে বিতর্ক হয়েছে অনেক। তবে ধীরে ধীরে খুলছে দরজা। বছর কয়েক আগে যুদ্ধবিমান ওড়ানোর সুযোগ পেয়েছেন মহিলা বায়ুসেনা অফিসারেরা। নৌসেনাতেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন মহিলারা। সেনা দিবসে তানিয়ার নেতৃত্বে কুচকাওয়াজে এই নতুন ধারাই ফের স্বীকৃতি পেল।

আরও পড়ুন: সিএএর স্বপক্ষে বিধানসভা থেকেই ফেসবুকে লাইভ হিমন্ত

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন