• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ক্ষতিপূরণ দিলে মামলা প্রত্যাহার: সুপ্রিম কোর্ট

Italy
ইটালির দুই অভিযুক্ত নৌসেনা। —ফাইল চিত্র।

কেরল উপকূলে ২০১২ সালে দুই ইটালীয় নৌসেনার গুলিতে নিহত হয়েছিলেন দুই ভারতীয় মৎস্যজীবী। ওই মামলায় আজ প্রধান বিচারপতি এস এ বোবডে বলেছেন, ইটালি যদি ক্ষতিপূরণ দেয়, তবেই এই মামলা প্রত্যাহার করা হতে পারে। 

কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতে জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জের ট্রাইবুনালের সিদ্ধান্ত মেনে ইটালি চিঠি দিয়ে বলেছে, অভিযুক্ত দুই নৌসেনার বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে এবং নিহত মৎস্যজীবীদের পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দেওয়া হবে। তার প্রেক্ষিতে প্রধান বিচারপতি এস এ বোবডে বলেছেন, ‘‘ইটালি আগে ক্ষতিপূরণ দিক। তখনই আমরা এই মামলা প্রত্যাহারের অনুমতি দিতে পারি। চেক নিয়ে আসুন এবং নিহতদের পরিবারকেও নিয়ে আসুন।’’

শীর্ষ আদালত কেন্দ্রকে বলেছে, নিহত মৎস্যজীবীদের পরিবারকে এই মামলার অংশীদার করতে এক সপ্তাহের মধ্যে যেন আবেদন জানানো হয়। মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত গ্রহণের আগে নিহতদের পরিবারের বক্তব্যও শুনতে হবে। ২০১৭ সালের মার্চেও শীর্ষ আদালত জানতে চেয়েছিল রাষ্ট্রপুঞ্জের আইন মোতাবেক কী পদক্ষেপ হয়েছে। দ্য হেগ-এ অবস্থিত পার্মানেন্ট কোর্ট অব আরবিট্রেশন (পিসিএ) সম্প্রতি জানিয়েছে, ইটালির দুই অভিযুক্ত নৌসেনার রক্ষাকবচ থাকায় ভারতের আদালতে তাঁদের বিচার হবে না। কিন্তু নিহতের পরিবার অবশ্যই ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন