সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনার কে ভি চৌধুরী নেতৃত্বাধীন তদন্ত কমিটির মুখোমুখি হলেন ‘নির্বাসিত’ সিবিআই অধিকর্তা অলোক বর্মা। সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, কোনও আইনজীবী ছাড়াই তিনি একাকী তদন্ত কমিটির মুখোমুখি হয়েছেন। তাঁর ডেপুটি রাকেশ আস্থানার তোলা সব ক’টি অভিযোগ তিনি পয়েন্ট ধরে ধরে উড়িয়ে দিয়েছেন বলেই জানা যাচ্ছে সংবাদ মাধ্যম সূত্রে।

যে প্যানেলের মুখোমুখি তিনি হয়েছিলেন, সেখানে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনার কে ভি চৌধুরী ছাড়াও ছিলেন অন্য দুই ভিজিল্যান্স কমিশনার টি এম ভাসিন এবং শরদ কুমারও। হাজির ছিলেন তদন্তে তদারকির দায়িত্বে থাকা সুপ্রিম কোর্ট নিযুক্ত অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে পট্টনায়কও।  প্রায় এক ঘন্টারও বেশি সময় তিনি ভিজিল্যান্স কমিশনের অফিসে ছিলেন বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার দুই কমিশনার কে ভি চৌধুরী এবং শরদ কুমারের সঙ্গে দেখা করেছিলেন অলোক বর্মা। কিন্তু তদন্ত কমিটির সঙ্গে সেই বৈঠক পিছিয়ে শুক্রবার করে দেওয়া হয়, কারণ হাজির ছিলেন না আরেক ভিজিল্যান্স কমিশনার। বৃহস্পতিবার তদন্তকারী প্যানেলের হাজির হয়েছিলেন রাকেশ আস্থানাও। সংবাদ মাধ্যম সূত্রের খবর, অলোক বর্মার বিরুদ্ধে তিনি বেশ কিছু নথিপত্রও জমা দিয়েছেন।

আরও পড়ুন: হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর! তেলঙ্গানাতেও নাম বদলের রাজনীতি বিজেপির

২৬ অক্টোবর সুপ্রিম কোর্ট দু’সপ্তাহের মধ্যে এই তদন্তের কাজ শেষ করতে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনকে নির্দেশ দিয়েছিল। সিবিআইয়ের বিশেষ অধিকর্তা রাকেশ আস্থানা, সিবিআই অধিকর্তা অলোক বর্মার বিরুদ্ধে যে অভিযোগ এনেছিলেন, তার ভিত্তিতেই তদন্ত করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

এই অভিযোগ আর পাল্টা অভিযোগের মধ্যেই ২৪ অক্টোবর তাঁকে ছুটিতে পাঠিয়ে দেয় কেন্দ্র। তাঁর সঙ্গে সিবিআইয়ের বিশেষ অধিকর্তা রাকেশ আস্থানাকেও ছুটিতে পাঠানো হয়। এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অলোক বর্মা।

আরও পড়ুন: দশ হাজার এক টাকার কয়েন নিয়ে মনোনয়ন জমা, কী করলেন রিটার্নিং অফিসার

বিষয়টি নিয়ে জড়িয়ে গিয়েছে রাজনীতিও। কংগ্রেসের অভিযোগ, রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে আর্থিক তছরুপের বিষয়টি ধামাচাপা দিতেই সরানো হয়েছে অলোক বর্মাকে। বিজেপি ঘনিষ্ঠতার অভিযোগও আনা হয়েছিল বিশেষ অধিকর্তা রাকেশ আস্থানার বিরুদ্ধে। পাশাপাশি, তাঁদেরও দাবি, সাংবিধানিক রীতিনীতির তোয়াক্কা না করেই সরানো হয়েছে অলোক বর্মাকে।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)