• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পর্যটন ছাড়া চালু বাকি ভিসা

Visa
প্রতীকী ছবি।

লকডাউনের বিধিনিষেধ ধাপে ধাপে তুলে নিতে ফের বিদেশি ও ভারতীয় বংশোদ্ভূত বিদেশি নাগরিকদের জন্য ভিসা চালু হচ্ছে। তবে ধাপে ধাপে। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিদেশি নাগরিক বা ভারতীয় বংশোদ্ভূত বিদেশি নাগরিক (ওসিআই-পিআইও)-দের জন্য পর্যটন ভিসা বাদে বাকি সমস্ত ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বিদেশি নাগরিক ও ভারতীয় বংশোদ্ভূতরা চাকরি, পড়াশোনা, ব্যবসা, গবেষণা, সম্মেলন ও চিকিৎসার কারণে ভিসা নিয়ে এ দেশে বিমান বা জাহাজ পথে আসতে পারবেন।

এখনও ভারতে আসা-যাওয়ার নির্দিষ্ট রুটের আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রয়েছে। তবে বন্দে ভারত মিশন, করোনা-প্রতিরোধী বিমান পরিবহণ ব্যবস্থা ও বিশেষ বাণিজ্যিক বিমানের মাধ্যমে আসা-যাওয়ায় এই ছাড় প্রযোজ্য হবে। তবে কোয়রান্টিনে থাকা ও স্বাস্থ্য মন্ত্রকের অন্যান্য বিধিনিষেধ মেনে চলতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, যে সব ভিসা দেওয়া ছিল, তার মধ্যে ই-ভিসা, পর্যটন ভিসা ও চিকিৎসা ভিসা ছাড়া বাকি সব পুনর্বহাল করা হচ্ছে। কোনও ভিসার মেয়াদ ফুরিয়ে গেলে নতুন করে ভিসার আবেদন করা যাবে। সে ক্ষেত্রে বিদেশি নাগরিকেরা চিকিৎসার জন্য ভারতে আসতে চাইলেও নতুন ভিসার জন্য আবেদন করতে পারেন। এর ফলে হোটেল ও বিমান ক্ষেত্রে কিছুটা হলেও উন্নতি দেখা যাবে বলে সরকারি সূত্রের মত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন