• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিচারপতিদের অবসরের বয়স বাড়াতে ভাবনা

Supreme Court
সুপ্রিম কোর্ট

মামলার পাহাড় জমছে। দেশ জু়ড়ে সংখ্যাটা তিন কোটিরও বেশি। এ দিকে আবার বিচারপতির সংখ্যাও প্রয়োজনের তুলনায় কম। ২৪টি হাইকোর্টে অন্তত চারশো বিচারপতির ঘাটতি রয়েছে বলে আইন মন্ত্রক সূত্রের খবর। এই প্রেক্ষিতে তাই আইন বিষয়ক সংসদীয় কমিটির সুপারিশ মেনেই বিচারপতিদের অবসরগ্রহণের বয়স বাড়ানোর কথা ভাবছে কেন্দ্র। সুপ্রিম কোর্টের বিচারপতিদের অবসর নিতে হয় ৬৫ বছর বয়সে। হাইকোর্টে ৬২ বছরে। দু’টি ক্ষেত্রেই অন্তত ২ বছর করে বাড়াতে চাইছে কেন্দ্র।

তবে এ জন্য সংবিধান সংশোধন প্রয়োজন। তাই সংসদের বাদল অধিবেশনেই সরকার এ নিয়ে বিল পেশ করতে পারে বলে খবর। কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভির দাবি, ‘‘আসন্ন ভোটের কথা মাথায় রেখেই এত তড়িঘড়ি।’’ এর আগে বিচারপতিদের অবসরগ্রহণের বয়স বাড়াতে চেয়ে ২০১০-এ বিল এনেছিল তৎকালীন ইউপিএ সরকার। হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট— দু’টি ক্ষেত্রেই ৬৫ বছরের কথা ভাবা হয়েছিল। কিন্তু ২০১৪-য় সরকার বদলের পরেই বিষয়টি এগোয়নি।

তবে এ বার বিলটি দ্রুত পাশ হয়ে যাবে বলেই মনে করছেন অনেকে। আর তা হলে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের চাকরির মেয়াদ আরও দু’বছর বাড়বে। এমনিতে ২ অক্টোবর অবসর নেওয়ার কথা তাঁর। তাঁর জায়গায় আসার কথা  বিচারপতি রঞ্জন গগৈয়ের। সেটাও পিছিয়ে যাচ্ছে বলেই বিরোধীদের এই বিল আটকে দেওয়া উচিত বলে মনে করছেন অনেকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন