কেন্দ্র-আরবিআই সংঘাতে অবশেষে মুখ খুলল অর্থ মন্ত্রক। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার উদ্বৃত্ত সঞ্চয় সরকার চায়নি বলে সাফ জানিয়ে দিলেন কেন্দ্রের অর্থ বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ। সংবাদমাধ্যমের দাবি উড়িয়ে গর্গের টুইট, আরবিআই-এর উদ্বৃত্ত সঞ্চয় থেকে ৩ লাখ ৬০ হাজার কোটি টাকা চাওয়ার কোনও প্রশ্নই নেই। বরং রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি নিয়ে আলোচনা চলছে।

আর্থিক নীতি, বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সঞ্চয়, ঋণ নীতি-সহ বিভিন্ন বিষয় নিয়ে গত কয়েক মাস ধরেই কেন্দ্রের সঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের মতবিরোধ চলছে। সম্প্রতি আরবিআই অ্যাক্টের ৭ নম্বর ধারা প্রয়োগের জল্পনায় সেই তিক্ততা চরমে ওঠে। এমনকি, গভর্নর উর্জিত পটেল ইস্তফা দিতে পারেন বলেও গুঞ্জন ছড়িয়েছে। এর মধ্যে আবার ১৯ তারিখেই বৈঠকে বসছে আরবিআই-এর গভর্নিং বডির বৈঠক।

সর্বোচ্চ ব্যাঙ্কের সঙ্গে এই সরকারের এই সঙ্ঘাতের ফায়দা তুলতে আসরে নামে কংগ্রেসও। বৃহস্পতিবারই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম অভিযোগ তুলেছিলেন, রিজার্ভ ব্যাঙ্কের কাছে সঞ্চিত ৩ লাখ ৬০ হাজার কোটি টাকা চেয়েছে কেন্দ্র। কেন্দ্র গভর্নর উর্জিত পটেল তা দিতে অস্বীকার করেন। ‘‘আমি চাইব, গভর্নর যেন এভাবেই নিজের অবস্থানে অনড় থাকেন,’’—মন্তব্য করেন চিদম্বরম।

আরও পডু়ন: তিন হাজার কোটির ‘শত্রুর সম্পত্তি’ বিক্রি করবে সরকার

আরও পড়ুন: ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে ৯ লাখ টাকা গেল প্রৌঢ়ের

এর পরেই গর্গ শুক্রবার দু’টি টুইট করেন। প্রথমটিতে তিনি লেখেন, ‘‘অনেক ভুল তথ্য ও জল্পনা ছড়াচ্ছে। সরকারের আর্থিক নীতি নির্ধারণ ঠিক পথেই চলছে। আরবিআই-এর কাছে ৩ লাখ ৬০ হাজার কোটি বা এক লক্ষ কোটি টাকা চাওয়ার কোনও প্রশ্নই নেই।’’ এই টুইটেরই অংশ হিসাবে দ্বিতীয় টুইটে তিনি জানান, ‘‘রিজার্ভ ব্যাঙ্কের সঞ্চয় এবং অন্যান্য আর্থিক বিষয়ে কী নীতি হতে পারে, শুধুমাত্র তা নিয়েই আলোচনা চলছে।’’

দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।