• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘হেফাজত মামলায় জেতেন বাবা বা মা, হারে শিশুটিই’

representational
প্রতীকী ছবি।

সন্তানের হেফাজত চেয়ে যখন মামলা লড়েন অভিভাবকেরা, সব থেকে বেশি ক্ষতি হয় শিশুটিরই। মঙ্গলবার একটি বিবাহবিচ্ছেদের মামলার শুনানিতে এই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

শীর্ষ আদালতের বিচারপতি খানবিলকর ও বিচারপতি অজয় রাস্তোগির বেঞ্চে আজ দীর্ঘদিন ধরে চলা একটি বিবাহবিচ্ছেদের মামলার শুনানি ছিল। বিচারপতিরা জানান, এক দম্পতির বিবাহবিচ্ছেদ হয়ে যাওয়া মানেই সন্তানের প্রতি তাঁদের সব কর্তব্য শেষ, তা তো নয়। মা ও বাবা, দু’জনের কাছ থেকেই ভালবাসা পাওয়ার অধিকার শিশুটির রয়েছে। শিশুর এই অধিকারকে মা ও বাবা, দু’পক্ষেরই সম্মান জানানো উচিত।

বিচারপতিদের মতে,  বিবাহবিচ্ছেদ বা হেফাজতের মামলা যত দীর্ঘায়িত হয়, শিশুটির মনোকষ্ট ততই বাড়ে। তাই শিশুটির স্বার্থেই এই ধরনের মামলার খুব দ্রুত নিষ্পত্তি করা উচিত আদালতের, জানান বিচারপতিরা। তাঁদের কথায়, ‘‘হেফাজতের মামলায় সব থেকে বেশি মূল্য দিতে হয় শিশুটিকেই। যত দিন যায়, একটা অনিশ্চয়তা তাকে কুরে কুরে খায়। আদালত হয়তো তাকে জিজ্ঞাসা করে, মা বা বাবা কার সঙ্গে যে থাকতে চায়। কিন্তু এই সিদ্ধান্ত নিতে গিয়ে পুরোদস্তুর বিপর্যস্ত হয়ে যায় শিশুটি।’’ বিচারপতিদের মতে, ‘‘মামলায় কোনও এক জন অভিভাবক হয় তো জিতে যান। কিন্তু শিশুটির সব সময়েই হার হয়।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন