• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিলচরে চিনপন্থী স্লোগান

Citizenship bill
প্রতীকী ছবি।

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করতে গিয়ে ভারত-বিরোধী স্লোগান উঠল শিলচরেও। আজ শিলচরে বাইক-মিছিল বার করে ‘মণিপুরি ইয়ুথ ফ্রন্ট অব অসম’ (মাইফা)। মিছিল শেষে তারা হুমকি দেয়, নাগরিকত্ব সংশোধনী বিলের নামে নরেন্দ্র মোদী সরকার বাংলাদেশিদের তোষণ করছে। কিছুদিন আগে মিজোরামেও একই স্লোগান উঠেছিল। 

অন্য দিকে বাংলাদেশ থেকে অসমে প্রবেশ করা কোনও ব্যক্তিই আজ পর্যন্ত ধর্মীয় অত্যাচারের কারণে দেশছাড়া হওয়া ও ভারতে আশ্রয়ের আবেদন জানাননি বলে আজ দাবি করেছে অসমের স্বরাষ্ট্র দফতর। বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের ফলে পালিয়ে ভারতে আসা ব্যক্তিদের দীর্ঘকালীন ভিসা দেওয়ার সিদ্ধান্ত আগেই হয়েছে। বর্তমানে ওই তিন দেশ থেকে পালিয়ে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, শিখ, পার্সিদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়ে নাগরিকত্ব আইন সংশোধনী বিল এনেছে কেন্দ্র। তার বিরুদ্ধে তীব্র আন্দোলনও চলছে রাজ্যে। বিভিন্ন সংগঠনের দাবি, এর ফলে অসমে বসবাসকারী এক কোটির বেশি বাংলাদেশি নাগরিকত্ব পাবেন। 

আজ বিধানসভায় রাজ্য সরকার স্পষ্ট জানায়, অসম চুক্তির ছ’নম্বর দফায় অসমিয়া কারা সেই সংজ্ঞা এখনও নির্ধারণ করা সম্ভব হয়নি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন